বুধবার , ১ নভেম্বর ২০১৭ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

আজ জেএসসি ও জেডিসি পরীক্ষা: রাজশাহীতে ২ লাখ ৪২ হাজার পরীক্ষার্থী

Paris
নভেম্বর ১, ২০১৭ ৯:১২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীসহ সারা দেশে আজ বুধবার থেকে ২০১৭ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হচ্ছে। প্রথমদিন বাংলা প্রথম পত্র বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরু হবে সকাল ১০ টায়।

এই বছর দেশব্যাপি দুই হাজার ৮৩৪টি পরীক্ষা কেন্দ্রে জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট ২৮ হাজার ৬২৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন পরীক্ষার্থী এ দুটি পরীক্ষায় অংশ নেবে।

এর মধ্যে ছাত্রের সংখ্যা ১১ লাখ ৪৪ হাজার ৭৭৮ জন ছাত্র এবং ছাত্রী ১৩ লাখ ২৪ হাজার ৪২ জন। গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৫৬ হাজারেরও বেশি। এজন্য পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ১০০টি বাড়ানো হয়েছে।

এ ছাড়া বাংলাদেশের বাইরে সৌদি আরব, লিবিয়া, কাতার, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), বাহরাইন ও ওমানের মোট নয়টি কেন্দ্রে ৬৫৯ জন শিক্ষার্থী এ বছরের জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশে নিচ্ছে।

এদিকে, রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর তরুণ কুমার সরকার জানান, জেএসসিতে রাজশাহী বোর্ডে মোট পরীক্ষার্থী ২ লাখ ৪২ হাজার ৪ জন। এর মধ্যে ১ লাখ ১৭ হাজার ৭৬৫ জন ছাত্র ও ১ লাখ ২৪ হাজার ২৩৯ জন ছাত্রী।

মোট কেন্দ্র ২৪৩ টি। পরীক্ষা নিয়ন্ত্রক আরো পরীক্ষার সকল প্রস্তুতি শেষ হয়েছে। সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের জন্য বোর্ডের ১৬ টি ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে। এছাড়া বোর্ডের আওতাভুক্ত বিভিন্ন জেলা প্রশাসন ভিজিলেন্স টিম গঠন করেছে।

সর্বশেষ - রাজশাহীর খবর