অ্যাবি আহমেদের চেয়ে নিজেকেই নোবেল পাওয়ার যোগ্য বললেন ট্রাম্প

সিল্কসিটিনিউজ ডেস্ক:

শান্তি নোবেল পুরস্কার না পাওয়ায় আক্ষেপ জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, এবার আমি আপনাদের নোবেল শান্তি পুরস্কারের বিষয়ে বলবো, এ বিষয়টি নিয়ে বলবো। আমি একটি চুক্তি করেছি, একটি দেশকে বাঁচিয়েছি, তারপর মাত্র শুনলাম যে ওই দেশটির প্রধান দেশটিকে রক্ষার করার জন্য এখন নোবেল শান্তি পুরস্কার পাচ্ছেন।

বৃহস্পতিবার ওহাইওর টোলেডোতে এক প্রচারে সমর্থকদের সঙ্গে তার বলা কথার একটি ভিডিও ক্লিপ টুইটারে ভাইরাল হয়েছে। সেখানে তার বক্তব্যে এমনটিই প্রকাশ পেয়েছে বলে ব্রিটিশ গণমাধ্যম বিবিসির খবরে দাবি করা হয়েছে।

ওই অনুষ্ঠানে ট্রাম্প বলেন, আমি বললাম— কী, এর সঙ্গে আমার কিছু করার ছিল? হ্যাঁ, তবে আপনারা জানেন, এটি এমনই। ওই বিষয়ে আমরা যতদূর জানি, আমি বড় একটা যুদ্ধ বাঁচিয়েছি, আমি তাদের কয়েকটিকে বাঁচিয়েছি।

এভাবে নিজের খেদ ঝারলেও নোবেল জয়ী কিংবা দেশটির নাম উল্লেখ করেননি এই রিপাবলিকান প্রেসিডেন্ট। তবে তিনি ইথিওপিয়ার প্রধানমন্ত্রী অ্যাবি আহমেদের কথা বলছিলেন এটি পরিষ্কার বোঝা গেছে।

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড নির্বাচিত হওয়ার পর একমাত্র সরকার প্রধান হিসেবে নোবেল পেয়েছেন অ্যাবি।

অক্টোবরে গত বছরের নোবেল শান্তি পুরস্কারের বিজয়ী হিসেবে অ্যাবির নাম ঘোষণা করে নোবেল কমিটি। ১০ ডিসেম্বর নরওয়ের রাজধানী ওসলোতে পুরস্কার গ্রহণ করেন তিনি।

আফ্রিকার সবচেয়ে কম বয়সী সরকার প্রধান অ্যাবি। সরকারবিরোধী কয়েক মাসের বিক্ষোভে তার পূর্বসূরি পদত্যাগে বাধ্য হলে ২০১৮ সালের এপ্রিলে তিনি ক্ষমতায় আসেন।

এরপর কঠোরভাবে নিয়ন্ত্রিত ইথিওপিয়ায় ব্যাপক সংস্কার আনেন তিনি। হাজার হাজার বিরোধী দলীয় কর্মীকে তিনি কারাগার থেকে মুক্ত করে দেন। আর নির্বাসিত ভিন্নমতাবলম্বীদের দেশে ফেরার সুযোগ করে দেন অ্যাবি।

গণমাধ্যমকে মুক্তভাবে কাজ করার সুযোগ করে দেন এবং গুরুত্বপূর্ণ পদগুলোতে নারীদের নিয়োগ দেন।