বুধবার , ২১ মার্চ ২০১৮ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

অসুস্থ ইরফানের অনুপ্রেরণা রিলকের কবিতা

Paris
মার্চ ২১, ২০১৮ ১০:০৭ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

লন্ডনে চিকিৎসার জন্য গিয়েছেন বলিউড অভিনেতা ইরফান খান। সেখানেই তার বিরল রোগ- নিউরোএন্ডোক্রাইন টিউমারের চিকিৎসা চলছে। সামাজিক যোগাযোগমাধ্যমে সে খবর জানানোর পর মাঝেমধ্যে নিজের মনের অবস্থার ছবিও তার গুণমুগ্ধদের সঙ্গে ভাগ করে নিচ্ছেন তিনি।

মঙ্গলবার যেমন ইরফান ইনস্টাগ্রামে পোস্ট করেছেন রাইনার মারিয়া রিলকের একটি কবিতা।

সাদা ক্যানভাসে মুখাবয়বের একটি কালো ছায়া। তার সঙ্গে পোস্ট করা হয়েছে জার্মান ভাষার বিখ্যাত কবির এ কবিতাটি। যার ভাবানুবাদ করলে দাঁড়ায়— আমাদের সৃষ্টি করতে করতেই ঈশ্বর কথা বলেন আমাদের প্রত্যেকের সঙ্গে। আমাদের সঙ্গে হাঁটতে হাঁটতে তিনি নিঃশব্দে রাতের অন্ধকারটুকু পার করিয়ে দেন। খুব মৃদু হয়ে আসে তাঁর কথাগুলো : তোমাকে যেখানে পাঠানো হল সেখান থেকে তুমি নিজে ফিরতে পারবে না। অতএব তোমার আকাঙ্ক্ষার ব্যাকুলতা তার সীমা স্পর্শ করুক। আমাকে ধারণ কর। জ্বলে ওঠো গনগনে শিখার মতো। তোমার ছায়া এত বৃহৎ হোক, যাতে আমি প্রবেশ করতে পারি। সুন্দর এবং ভয়ঙ্কর- সব রকমই ঘটুক তোমার সঙ্গে। তুমি শুধু চলতে থাকো। কোনো অনুভবই চূড়ান্ত নয়। আমাকে হারিয়ে ফেলো না কোনোমতেই। কাছেই সেই দেশ, যাকে ওরা বলে জীবন। তুমি এবার তাকে তার পূর্ণ ঐকান্তিকতায় জানবে। তোমার হাতখানি আমায় দাও।# রাইনারমারিয়ারিলকে

সামনেই মুক্তি পাবে ইরফান অভিনীত ‘ব্ল্যাকমেল’। অভিনয় করার কথা বিশাল ভরদ্বাজের ‘সপনা দিদি’তে।

সেখানে ইরফানের বিপরীতে দীপিকা পাড়ুকোনকে নেয়া হয়েছিল। ইরফান সুস্থ হয়ে ফিরে না আসা পর্যন্ত সে ছবির কাজ স্থগিত রাখছেন বিশাল।-খবর আনন্দাবাজারপত্রিকা অনলাইনের।

যুগান্তর

সর্বশেষ - বিনোদন