‘অবহেলায় নয়, জীবাণু সংক্রমণে জেব্রা-বাঘ-সিংহের মৃত্যু’

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি বলেছেন, মানুষের মতো প্রাণিরাও নতুন নতুন রোগে সংক্রমিত হচ্ছে; প্রাণি মারা যাচ্ছে। ময়নাতদন্ত রিপোর্টে রোগ সংক্রমণের বিষয়টি উঠে এসেছে।

মন্ত্রী আজ শনিবার দুপুরে সিলেটে প্রাণিসম্পদ অধিদপ্তরের বিভিন্ন প্রকল্প পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন।

মন্ত্রী আরো বলেন, চিড়িয়াখানায় মারা যাওয়া প্রাণিদের একাধিক ল্যাবরেটরিতে পরীক্ষা করে প্রাথমিকভাবে জানা গেছে, অবহেলায় নয়; গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জীবাণু সংক্রমণে জেব্রা, বাঘ আর সিংহের মৃত্যু হয়েছে।

তিনি বলেন, যে সকল বিদেশি প্রাণি আনা হয়, সে দেশের জলবায়ু কিংবা থাকার জায়গা আমাদের দেশের মতো না। এ ছাড়া বিভিন্ন ধরনের রোগ ও জীবাণু সংক্রমণও হয়। তিনি বলেন, সকল প্রাণির নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করছে সরকার।

সিলেটে বিভিন্ন প্রকল্প পরিদর্শনকালে মন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মনজুর মোহাম্মদ শাহজাদা, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম ফেরদৌস আলম, প্রাণিসম্পদ দপ্তরের বিভাগীয় পরিচালক ড. অমলেন্দু ঘোষ, সিলেট আইএলএসটি স্থাপন প্রকল্পের প্রকল্প পরিচালক ডা. মো. জাহাঙ্গীর আলম ও জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. রুস্তম আলী প্রমুখ।

এর আগে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি সিলেটের টিলাগড়ে প্রাণিসম্পদ অধিদপ্তরের আওতায় নির্মাণাধীন বুল স্টেশন, সরকারি ছাগল উন্নয়ন খামার, সিলেট জেলা দুগ্ধ খামার পরিদর্শন করেন। দুপুরে ইনস্টিটিউট অব লাইভস্টক সায়েন্স এন্ড টেকনোলজি (আইএলএসটি) প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। পরে মন্ত্রী সিলেট সার্কিট হাউজে সিলেট বিভাগে কর্মরত প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন।

 

সূত্রঃ কালের কণ্ঠ