অনুষ্ঠিত হয়ে গেল আরইউএসসি জাতীয় জীববিজ্ঞান উৎসব

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব (আরইউএসসি) ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল আরইউএসসি জাতীয় জীববিজ্ঞান উৎসব। মঙ্গলবার (২৭ জুলাই) অনলাইনে অনুষ্ঠানটির সমাপনী অনুষ্ঠিত হয়। এতে মিডিয়া পার্টনার ছিল কালের কণ্ঠ।

‘জীবনের আমন্ত্রণে এসো মিলি প্রাণের উৎসবে’ স্লোগানে সোমবার (২৬ জুলাই) অনলাইনে উৎসবটি শুরু হয়। করোনা ভাইরাসের কারণে অনুষ্ঠানটি অনলাইনে অনুষ্ঠিত হয়। প্রথম দিন অনুষ্ঠিত বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের টিম ‘রুয়েট ডিসি আইন্সটাইন’।

দ্বিতীয় দিন বায়োলজি অলম্পিয়াড এবং পপুলার সায়েন্স টক অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও বিজ্ঞান লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল। তিনি বলেন, বাংলাদেশের শিক্ষার্থীরা প্রতিবেশী দেশগুলোর তুলনায় আন্তর্জাতিক বিজ্ঞান অলিম্পিয়াডগুলোতে অনেক ভালো করছে। তারা বিজ্ঞান ও প্রযুক্তিতে অনেক দেশের থেকেই এখন অনেক এগিয়ে রয়েছে। পপুলার সায়েন্স টক অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে ছিলেন স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত অধ্যাপক ড. হাসিনা খান। অতিথিরা অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি জহুরুল ইসলাম মুন। সমাপনী বক্তব্য দেন সায়েন্স ক্লাবের সভাপতি ইশতেহার আলী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাবি সায়েন্স ক্লাবের উপদেষ্টা অধ্যাপক ড. তারিকুল ইসলাম, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. খাদেমুল ইসলাম মোল্লা, অধ্যাপক আবু রেজা প্রমুখ।