ভর্তুকি কমাতে তেলের দাম বাড়ালো ইন্দোনেশিয়া, পেট্রল ৬৪ টাকা

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

জ্বালানি তেলের দাম একলাফে প্রায় ৩০ শতাংশ বাড়ালো ইন্দোনেশিয়া। দেশব্যাপী গণবিক্ষোভের ঝুঁকি সত্ত্বেও ক্রমবর্ধমান ভর্তুকিতে লাগাম টানতে এ সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। খবর রয়টার্সের।

ইন্দোনেশিয়ার জ্বালানি মন্ত্রী আরিফিন তাসরিফ জানিয়েছেন, শনিবার (৩ সেপ্টেম্বর) স্থানীয় সময় দুপুর আড়াইটা (বাংলাদেশ সময় দুপুর দেড়টা) থেকে ভর্তুকিযুক্ত পেট্রলের দাম লিটারপ্রতি ৭ হাজার ৬৫০ রুপিয়া (প্রায় ৪৯ টাকা) থেকে বেড়ে ১০ হাজার রুপিয়া (প্রায় ৬৪ টাকা) হবে। আর ভর্তুকিযুক্ত ডিজেলের দাম ৫ হাজার ১৫০ রুপিয়া (প্রায় ৩৩ টাকা) থেকে বেড়ে হবে ৬ হাজার ৮০০ রুপিয়া (প্রায় ৪৪ টাকা)।

ইন্দোনেশীয় প্রেসিডেন্ট জোকো উইদোদো বলেছেন, জ্বালানি তেলের দাম বাড়ানোর সিদ্ধান্ত কঠিন হলেও এটি ছাড়া তার সামনে আর কোনো উপায় ছিল না।

২০২২ সালে দক্ষিণপূর্ব এশিয়ার বৃহত্তম অর্থনীতির দেশটিতে প্রকৃত বাজেট থেকে ভতুর্কি বাজেট প্রায় তিনগুণ বেড়ে ৫০২ ট্রিলিয়ন রুপিয়া (৩ হাজার ৪০০ কোটি মার্কিন ডলার) হয়েছে। এর জন্য বৈশ্বিক জ্বালানির মূল্যবৃদ্ধি এবং রুপিয়ার দরপতনকে দায়ী করা হচ্ছে।

ইন্দোনেশীয় অর্থমন্ত্রী শ্রী মুল্যানি ইন্দ্রাবতী বলেছেন, অভ্যন্তরীণভাবে জ্বালানির দাম বাড়ানো সত্ত্বেও আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামের ওপর নির্ভর করে আরও অর্থের প্রয়োজন হবে। তিনি বলেন, আমরা মূল্যস্ফীতি ও অর্থনৈতিক প্রবৃদ্ধির ওপর এর প্রভাব পর্যবেক্ষণ করছি। প্রয়োজনে দরিদ্রদের ওপর চাপ কমাতে নগদ অর্থ দেবে সরকার।

Indonesia--2

জ্বালানি খাতের ব্যাপক ভর্তুকি এতদিন ইন্দোনেশিয়ায় মূল্যস্ফীতি কম রাখতে সাহায্য করেছে। এ কারণে দেশটির কেন্দ্রীয় ব্যাংক গত মাস পর্যন্ত সুদের হার বাড়ানো থেকে বিরত ছিল। গত আগস্টে দেশটিতে মূল্যস্ফীতির হার ছিল মাত্র ৪ দশমিক ৬৯ শতাংশ।

ইন্দোনেশিয়ায় জ্বালানির দাম রাজনৈতিকভাবে খুবই সংবেদনশীল ইস্যু। এর ন্যূনতম পরিবর্তনও পরিবার ও ছোট ব্যবসাগুলোর ওপর বড় প্রভাব ফেলে। কারণ রাষ্ট্রীয় মালিকানাধীন তেল কোম্পানি পারটামিনার মোট বিক্রির ৮০ শতাংশেরও বেশি হচ্ছে ভর্তুকিযুক্ত জ্বালানি।

দেশটিতে সবশেষ জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছিল ২০১৪ সালে। সেসময় ক্ষমতা গ্রহণের কয়েক মাস পরেই আর্থিক ঘাটতি পূরণের লক্ষ্যে তেলের দাম বাড়িয়েছিলেন জোকো উইদোদো, যার ফলে গোটা দেশে প্রতিবাদ-বিক্ষোভ শুরু হয়েছিল।

 

সূত্রঃ জাগো নিউজ