সরকারি বাড়ি-নিরাপত্তা ফিরে পেলেন গোতাবায়া রাজাপাকসে

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

দেশে ফিরেই সরকারি বাড়ি এবং নিরাপত্তা ফিরে পেলেন সাবেক লঙ্কান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। শনিবার দেশটির সরকারের পক্ষ থেকেই তাকে এসব সুযোগ-সুবিধা দেওয়া হয়েছে বলে দুজন লঙ্কান কর্মকর্তা নিশ্চিত করেছেন। অর্থনৈতিক সংকটের জের ধরে গত জুলাই মাসে দেশ থেকে পালাতে বাধ্য হন গোতাবায়া। এরপর দেশের বাইরে থেকেই পদত্যাগের ঘোষণা দেন তিনি।

দেশজুড়ে অর্থনৈতিক সংকট এবং চলমান বিক্ষোভকে কেন্দ্র করে গত ১৩ জুলাই দেশ ছাড়েন গোতাবায়া। সে সময় তিনি সিঙ্গাপুরে আশ্রয় নেন। সেখান থেকেই তিনি পদত্যাগের ঘোষণা দেন এবং পরবর্তীতে থাইল্যান্ডে পাড়ি জমান।

তবে শ্রীলঙ্কা সরকারের মুখপাত্র বা বর্তমান প্রেসিডেন্টের কার্যালয় থেকে রাজাপাকসের দেশে ফেরার বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করা হয়নি।

শনিবার সকালে ক্ষমতাসীন দলের বেশ কয়েকজন সদস্য এবং আইনপ্রণেতা বিমানবন্দরে গোতাবায়ার সঙ্গে সাক্ষাত করেন। রাজাপাকসে এখন কী করবেন সে বিষয়ে কোনো পরিকল্পনার কথা জানাননি বলে এক শীর্ষ কর্মকর্তা উল্লেখ করেছেন।

এক কর্মকর্তা বলেন, তিনি আমাদের গত রাতে জানিয়েছেন যে, তার কিছু সময় প্রয়োজন। এই মুহূর্তে নিরাপত্তার কারণে তিনি বাড়ি থেকে বের হওয়ারও অনুমতি পাচ্ছেন না। কিছু সময় গেলে হয়তো তার পরিকল্পনা সম্পর্কে জানা যাবে বলে ওই কর্মকর্তা উল্লেখ করেছেন।

দেড় মাসেরও বেশি সময় পর দেশে ফিরলেন গোতাবায়া রাজাপাকসে। স্থানীয় সময় শুক্রবার দিনগত রাত ১২টার পর সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে কলম্বোর অদূরে বন্দরনায়েক আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি।

রাতে বিমানবন্দরে পৌঁছানোর পর তাকে দেশটির মন্ত্রী ও রাজনীতিবিদরা ফুল দিয়ে অভ্যর্থনা জানিয়েছেন। গত প্রায় সাত সপ্তাহ স্বল্পমেয়াদি ভিসা নিয়ে থাইল্যান্ডে অবস্থান করছিলেন গোতাবায়া। সেখান থেকে সিঙ্গাপুর হয়ে দেশে ফিরেন তিনি।

দেশটির প্রতিরক্ষা কর্মকর্তারা আগেই জানিয়েছিলেন যে, গোতাবায়াকে সাবেক প্রধানমন্ত্রীর নিরাপত্তা দেওয়া হবে। তার নিরাপত্তার জন্য সেনা ও পুলিশ সদস্যদের দিয়ে নতুন একটি নিরাপত্তা বলয় প্রস্তুত করা হয়েছে।

 

সূত্রঃ জাগো নিউজ