বৃহস্পতিবার দুপুরে ২০১৭-১৮ অর্থবছরের বাজেট ঘোষণা

May 31, 2017 at 11:10 pm

সিল্কসিটিনিউজ ডেস্ক: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৃহস্পতিবার দুপুর দেড়টায় আগামী অর্থবছরের (২০১৭-১৮) জাতীয় বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করবেন। এটি বর্তমান আওয়ামী লীগ সরকারের দ্বিতীয় মেয়াদের চতুর্থ বাজেট। অপরদিকে এটি হবে অর্থমন্ত্রী হিসাবে আবুল মাল আবদুল মুহিতের এগারতম বাজেট উপস্থাপনা।

এবারের বাজেট উপস্থাপনের মধ্যে দিয়ে ব্যক্তিগতভাবে টানা ৯ম বারের মতো বাজেট পেশের অনন্য নজির স্থাপন করতে যাচ্ছেন তিনি। তবে এককভাবে বাজেট পেশে এগিয়ে রয়েছেন প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমান। তিনি মোট ১২ বার বাজেট পেশ করেছিলেন।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রতিবারের ন্যায় এবারও ডিজিটাল পদ্ধতিতে অর্থাৎ পাওয়ার পয়েন্টের মাধ্যমে বাজেট উপস্থাপন করা হবে। উপস্থাপনার মধ্যে থাকবে-বাজেট বক্তৃতা; বাজেটের সংক্ষিপ্তসার; বার্ষিক আর্থিক বিবৃতি; সম্পূরক আর্থিক বিবৃতি; মধ্য মেয়াদী সামষ্টিক অর্থনৈতিক নীতি বিবৃতি; বিকশিত শিশু সমৃদ্ধ বাংলাদেশ; ডিজিটাল বাংলাদেশের পথে অগ্রযাত্রা : হালচিত্র ২০১৭; জলবায়ু ঝুঁকি মোকাবেলা; জেন্ডার বাজেট প্রতিবেদন; সংযুক্ত তহবিল-প্রাপ্তি; বাংলাদেশের অর্থনৈতিক সমীক্ষা -২০১৭; মঞ্জুরি ও বরাদ্দের দাবিসমূহ (অনুন্নয়ন ও উন্নয়ন); বিস্তারিত বাজেট (উন্নয়ন); মধ্য মেয়াদী বাজেট কাঠামো এবং রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানসমূহের ২০১৭-১৮ অর্থবছরের বাজেট সংক্ষিপ্তসার। এগুলো ওয়েবসাইটে প্রকাশসহ জাতীয় সংসদ হতে সরবরাহ করা হবে। একই সঙ্গে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রণীত ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের কার্যাবলী-২০১৬-১৭ জাতীয় সংসদে পেশ করা হবে।

আগামী ২ জুন বিকেল ৩টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হবে।

Print