বৃহস্পতিবার , ২৯ আগস্ট ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

শিশুর যেসব খাবার দূর করবে পেটের গ্যাস-অ্যাসিডিটি

Paris
আগস্ট ২৯, ২০২৪ ৮:৫০ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

বর্তমান যুগের শিশুরা ঘরের খাবারের চেয়ে বাইরের খাবার বেশি খেতে ভালোবাসে। তাই তাদের নিত্যসঙ্গী হয় গ্যাস ও অ্যাসিডিটি। এমনকি তারা নিয়মিত পেটব্যথায় ধুঁকতেও থাকে।

যদি আপনার শিশুসন্তান এমন সমস্যায় পড়ে, তবে প্রথমেই তাকে অ্যান্টাসিড খাওয়াবেন না। আর অনেক শিশুর মা-বাবাই এমন ভুল করে থাকেন বেশি। এতে শিশুর স্বাস্থ্যের হাল হয় বেহাল অবস্থা। এমন ভুল না করে আপনার সন্তানের তার বদলে খাদ্যতালিকায় জায়গা করে দিন কিছু উপকারী খাবার। আর তাতেই তার পেটের সমস্যা উধাও হয়ে যাবে।

শিশুদের প্রতিদিনের খাবারে দধিকে জায়গা করে দিতে হবে। কারণ এই দুগ্ধজাত খাবারে রয়েছে ল্যাকটোব্যাসিলাসের ভাণ্ডার। আর এই উপাদানের গুণে অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়ে। যার ফলে সুস্থ থাকে অন্ত্র। ফেরে কোলোনের হাল।

আর এটিও ঠিক— প্রতিদিন মিষ্টি দই খেলে কোনো উপকার মিলবে না। উল্টো এর কারণে শরীরের ক্ষতি হবে বেশি। তাই চেষ্টা করুন আপনার শিশুসন্তানকে টকদই খাওয়ানোর। আশা করছি, এ টকদই খেলেই উপকার মিলবে হাতেনাতে।

আপনার শিশুসন্তানকে হাইফাইবার খাবার নিয়মিত খাওয়াতে পারেন। কারণ ফাইবারযুক্ত খাবার অন্ত্রের হাল ফেরাতে পারে। হজম ক্ষমতা বাড়ায়। সেই সঙ্গে দূরে রাখে একাধিক জটিল অসুখ। তাই চেষ্টা করুন প্রতিদিন খাদ্যতালিকায় অবশ্যই হাইফাইবার খাবারকে জায়গা করে দেওয়ার। আর এমনই কিছু খাবার হলো— ওটস, ডালিয়া, ঢেঁকি ছাঁটা চালের ভাত ইত্যাদি।

ভিটামিন সির ভাণ্ডার হলো ব্রকোলি। আর এই ভিটামিন ইমিউনিটি বাড়াতে সাহায্য করে। যার ফলে কাছে ঘেঁষে না একাধিক জটিল রোগ। সেই সঙ্গে এতে মজুত ফাইবারের গুণে ফেরে অন্ত্রের হাল। পিছু নিতে পারে না গ্যাস আর অ্যাসিডিটি। এর পাশাপাশি নিয়মিত এই সবজি খেলে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যাও কাছে ঘেঁষার সুযোগ পায় না। তাই আপনার সন্তানের প্রতিদিনের খাদ্যতালিকায় অবশ্যই ব্রকোলির মতো সবজিকে জায়গা করে দিন।

 

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - লাইফ স্টাইল