বৃহস্পতিবার , ২৯ আগস্ট ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

মসজিদে ঢুকে ৫ ফিলিস্তিনিকে হত্যা করল ইসরাইলি সেনারা

Paris
আগস্ট ২৯, ২০২৪ ৮:৩২ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

এবার ফিলিস্তিনের পশ্চিম তীরের একটি মসজিদে ঢুকে পাঁচজনকে হত্যা করেছে ইসরাইলি সেনারা। স্থানীয় সময় বৃহস্পতিবার পশ্চিম তীরের তুলকারেমে এ হত্যাকাণ্ড ঘটায় ইসরাইল। যা বিগত কয়েক দিন ধরে চলা অভিযানের মধ্যে সবচেয়ে বড় হত্যাকাণ্ডের একটি।

ইসরাইলি সামরিক বাহিনীর ভাষ্য, যে পাঁচজনকে হত্যা করা হয়েছে তারা সবাই ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধা। তার মসজিদটিতে লুকিয়ে ছিল এবং সেখানেই তাদের হত্যা করা হয়। তবে মসজিদে পাঁচজনকে হত্যা করা হলেও ইসরাইলি অভিযান এখনো শেষ হয়নি।

বুধবার ভোররাতে কয়েক’শ ইসরাইলি সেনা হেলিকপ্টার, ড্রোন এবং সাঁজোয়া যান নিয়ে পশ্চিম তীরের তুলকারেম, জেনিন ও জর্ডান উপত্যকার বিভিন্ন এলাকায় অভিযান শুরু করে। রয়টার্সের প্রত্যক্ষদর্শীর মতে, ইসরাইলের এ অভিযানের আগে গাজা ও পশ্চিম তীরের টেলিযোগাযোগব্যবস্থাও ব্যাহত করা হয়।

এদিকে এখন পর্যন্ত পশ্চিম তীরে ইসরাইলি অভিযানে মোট ১৭ জন নিহত হয়েছেন। এর মধ্যে গতকাল নিহত হন ১২ জন। পশ্চিম তীরের উত্তরাঞ্চলে বড় ধরনের স্থল ও বিমান হামলা চালানোর ফলে এ প্রাণহানির ঘটনা ঘটে।

ইসরাইলি নিরাপত্তা বাহিনী বলেছে, তারা জেনিন এবং তুলকারেমে ‘একটি সন্ত্রাসবিরোধী অভিযান’ চালাচ্ছে। এটি একটি বড় ইসরাইলি অভিযান বলে মনে হচ্ছে। যেখানে একই সময়ে জেনিন, তুলকারেম, নাবলুস এবং তুবাসের মতো বড় চারটি ফিলিস্তিনি শহরকে লক্ষ্যবস্তু করা হয়েছে। দ্বিতীয় ইন্তিফাদার পর ফিলিস্তিনের কয়েকটি শহরে একসঙ্গে হামলার ঘটনা এই প্রথম।

রেড ক্রিসেন্টের একজন মুখপাত্র বুধবার বলেছেন, অধিকৃত পশ্চিম তীরের উত্তরে কয়েকটি শহরে ইসরাইলি অভিযান ও হামলায় ১২ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহমেদ জিব্রিল বলেন, জেনিন শহরে দুজন ফিলিস্তিনি, কাছাকাছি একটি গ্রামে চারজন এবং তুবাস শহরের কাছে একটি শরণার্থীশিবিরে আরও পাঁচজন নিহত হয়েছেন। ইসরাইলি নিরাপত্তা বাহিনী অধিকৃত পশ্চিম তীরের উত্তরাঞ্চলে অভিযান শুরু করেছে বলে গতকাল ভোরে ইসরাইলের একজন সামরিক মুখপাত্র জানান।

ইসরাইলি সেনাবাহিনীর মুখপাত্র আভিচাই আদ্রেই ইসরাইলের গোয়েন্দা সংস্থা শিন বেতের টেলিগ্রামে দেওয়া এক যৌথ বিবৃতিতে বলেছেন, নিরাপত্তা বাহিনী এখন জেনিন ও তুলকারেমে সন্ত্রাসবাদকে ব্যর্থ করার জন্য অভিযান শুরু করেছে।

ইসরাইল এর আগে পশ্চিম তীরে একটি বিমান হামলা চালিয়েছিল। ফিলিস্তিনি কর্তৃপক্ষ পরে জানায়, ওই হামলায় পাঁচজন নিহত হয়েছেন। সেই হামলা ও প্রাণহানির ঘটনার দুই দিন পর ইসরাইলি বাহিনী এ অভিযান চালাল।

১৯৬৭ সালের যুদ্ধে পশ্চিম তীর দখল করে নেয় ইসরাইল। আর গত বছরের শুরু থেকে পশ্চিম তীরে সহিংসতা ছড়িয়ে পড়েছে। তবে গত বছরের ৭ অক্টোবর গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এটি আরও বেড়েছে।

 

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক