সোমবার , ২৩ সেপ্টেম্বর ২০২৪ | ৮ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বাইডেন-জিলকে যে উপহার দিলেন মোদি

Paris
সেপ্টেম্বর ২৩, ২০২৪ ৬:৫০ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

রুপার তৈরি ইঞ্জিন এবং ট্রেন। তার উপর সূক্ষ্ম কাজ। গায়ে লেখা ‘দিল্লি-ডেলাওয়্যার’। তিন দিনের আমেরিকা সফরে গিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনকে ভারতের পুরনো দিনের ট্রেনের রুপোর প্রতিকৃতি উপহার দিলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর স্ত্রী জিল বাইডেনের হাতেও তুলে দিয়েছেন বিশেষ উপহার।

বাইডেনের নিজের শহর ডেলাওয়্যারের উইলমিংটনে ছিল কোয়াড সম্মেলন। সম্মেলনের পরে আমেরিকার প্রেসিডেন্টের সঙ্গে একান্তে সাক্ষাৎ করেন মোদি। সেখানেই তার হাতে এই বিশেষ ‘অ্যান্টিক’ উপহার তুলে দেন মোদি। এই ট্রেনের প্রতিকৃতি তৈরি করেছেন মহারাষ্ট্রের শিল্পীরা। ট্রেনের এক পাশে ইংরেজিতে খোদাই করে লেখা, ‘দিল্লি-ডেলাওয়্যার’। পাশে হিন্দিতেও লেখা রয়েছে। অন্য পাশে ইংরেজিতে লেখা, ‘ইন্ডিয়ান রেলওয়েজ’। প্রতিকৃতির উপাদানের ৯২.৫ শতাংশই হল রুপা। ভারতীয় শৈলী এবং রীতি মেনে তার উপর খোদাই করা হয়েছে।

আমেরিকার ফার্স্ট লেডি জিলকে একটি পশমিনা শাল উপহার দিয়েছেন মোদি। লাদাখের চাঙ্গথাঙ্গি ভেড়ার পশম থেকে তৈরি হয় সেই শাল। কাশ্মীরিদের তৈরি প্যাপিয়ের বাক্সে ভরে সেই শাল দিয়েছেন তিনি। কাগজের মণ্ডসহ বিভিন্ন প্রাকৃতিক উপকরণ দিয়ে এই বাক্স হাতে তৈরি করা হয়। সম্মেলন শেষে এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে তিনি লিখেছেন, ‘‘আমাদের আলোচনা ফলপ্রসূ হয়েছে। বৈঠকে আঞ্চলিক এবং বিশ্বের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলার সুযোগ পেয়েছি।’’

 

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ - আন্তর্জাতিক