চলে গেলেন রাজশাহীর অভিনেতা মধু

নিজস্ব প্রতিবেদক:
টেলিভিশন ও চলচ্চিত্র অভিনেতা গোলাম হাবিবুর রহমান মধু আর নেই (ইন্নালিল্লাহে…রাজিউন)। মঙ্গলবার দিবাগত রাত ১২টা ৩৫ মিনিটে হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকার জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বুধবার বাদ আসর আজিমপুর কবরস্থানে সমাহিত হন এ অভিনেতা। এ তথ্য নিশ্চিত করেছেন তার বড় ছেলে বিদ্যুৎ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

 
পারিবারিক সূত্রে জানা গেছে, মঙ্গলবার রাতে বুকে প্রচ- ব্যথা অনুভব করলে তাকে রাজধানীর হৃদরোগ ইনস্টিটিউটে নিয়ে যাওয়া হয়। সেখানেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বুধবার বাদ জোহর আদাবর বায়তুল আমান মসজিদে অভিনেতা মধুর জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষে আজিমপুর কবরস্থানে তার দাফনকার্য সম্পন্ন করা হয়।

 
গোলাম হাবিবুর রহমান মধুর জন্ম রাজশাহীর কাজীহাটাতে। নাট্যাঙ্গনে মধু নামে পরিচিত এ অভিনেতার ক্যারিয়ারের শুরু হয় মাত্র ১৮ বছর বয়সে মঞ্চে অভিনয়ের মাধ্যমে। ১৯৬২ সালে বেতারে এবং ১৯৬৯ সালে তিনি টেলিভিশনে অভিনয় শুরু করেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি বেতার টেলিভিশন ও বড়পর্দায় সক্রিয় থেকে অভিনয় করে গেছেন। ব্যাক্তিজীবনে অভিনয়ের পাশাপাশি শিল্পকলা অ্যাকাডেমির নাটক বিভাগেও কর্মরত ছিলেন তিনি।

 
শক্তিমান এ অভিনেতা বেশকিছু দর্শকপ্রিয় নাটকে অভিনয় করেছেন। এরমধ্যে রয়েছে টিভি নাটক ‘হাঁড়কিপটে’।

 

চলচ্চিত্রগুলোর মধ্যে রয়েছে- ‘স্মাগলার’, ‘পেনশন’, ‘বর্তমান’, ‘সন্তান যখন শত্রু’, ‘চন্দ্রনাথ’ প্রমুখ। তার অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র ছিলো নারগিস আক্তার পরিচালিত ‘পৌঁষ মাসের পিরীতি’। এ অভিনেতার পুরো নাম গোলাম হাবিবুর রহমান হলেও তাকে মধু নামেই সবাই চিনতেন।

 
তার মৃত্যুতে শোকপ্রকাশ করে মরহুমের শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন, রাজশাহীর মঞ্চকথা থিয়েটারের সাধারণ সম্পাদক ফজলুল বারী রনি (হৃদয় রনি), সভাপতি আব্দুস সালাম খান, দৈনিক সোনার দেশ‘র ফটোসাংবাদিক শরিফুল ইসলাম তোতা।
স/শ