বুধবার , ৪ সেপ্টেম্বর ২০২৪ | ২৮শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

আইসিসির গ্রেফতারি পরোয়ানা নিয়ে যা বলল রাশিয়া

Paris
সেপ্টেম্বর ৪, ২০২৪ ৯:৪০ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নামে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। তবে তা রাশিয়ার আন্তর্জাতিক সম্পর্কের ওপর কোনো প্রভাব ফেলবে না বলেই জানিয়েছে ক্রেমলিন।

বুধবার এক সংবাদ সম্মেলনে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, আইসিসির এ পরোয়ানা রাশিয়ার সম্পর্ক উন্নয়ন এবং দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধি করার ক্ষেত্রে কোনো সীমাবদ্ধতা সৃষ্টি করতে পারবে না।

সেই সঙ্গে রাশিয়ার আন্তর্জাতিক সহযোগিতার সম্ভাবনা সম্পর্কে বিশ্বব্যাপী বৃহত্তর অংশের দৃষ্টিভঙ্গি আইসিসির সংকীর্ণ দৃষ্টিভঙ্গির চেয়ে অনেক বিস্তৃত বলেও উলে­খ করেন পেসকভ।

তিনি বলেন, রাশিয়া বরং বিশ্বব্যাপী অধিকাংশ দেশের কাছ থেকে বড় ধরনের আগ্রহ লক্ষ্য করছে এবং রাশিয়াও এসব সম্পর্ক উন্নয়নে আগ্রহী।

পেসকভের এ মন্তব্য রাশিয়ার পক্ষ থেকে স্পষ্ট করে দেয় যে, তারা আইসিসির গ্রেফতারি পরোয়ানাকে কোনোভাবেই তাদের আন্তর্জাতিক যোগাযোগ বা অংশীদার রাষ্ট্রগুলোর সঙ্গে সম্পর্ক বৃদ্ধির ক্ষেত্রে বাধা হিসেবে দেখছে না।

ম‚লত আইসিসির এ পদক্ষেপ পশ্চিমা দেশগুলোর মধ্যে সমর্থন পেলেও, রাশিয়ার মিত্রদেশগুলো এবং বিশ্বব্যাপী অনেক দেশ এ পরোয়ানাকে রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত হিসেবেই অভিহিত করেছে।

ক্রেমলিন স্পষ্টভাবে জানিয়েছে যে, তারা এ পরোয়ানাকে অবজ্ঞা করবে এবং পুতিনের আন্তর্জাতিক কার্যক্রম অব্যাহত থাকবে।

ক্রেমলিনের বিবৃতি অনুযায়ী, আন্তর্জাতিক অপরাধ আদালতের এই গ্রেফতারি পরোয়ানা সত্তে¡ও রাশিয়া তার আন্তর্জাতিক ক‚টনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখবে এবং পুতিনের নেতৃত্বে বিশ্বব্যাপী সহযোগিতার নতুন দিগন্ত উন্মোচন করবে।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক