রাজশাহী বিশ্ববিদ্যালয়

হিমেল নিহতের ঘটনায় প্রতিবাদ ও সমবেদনা জানিয়েছে রাবি শিক্ষক সমিতির

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলা অনুষদের মেধাবী ছাত্র মাহবুব হাবিব হিমেল নিহতের ঘটনায় প্রতিবাদ ও সমবেদনা জানিয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। শুক্রবার (০৪ ফেব্রুয়ারি) সংগঠনটির কার্যনির্বাহী সদস্য ড. সাজ্জাদ বকুলের পাঠানো সভাপতি ড. দুলাল চন্দ্র বিশ্বাস ও সাধারণ সম্পাদক ড. মো. কুদরত-ই-জাহান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপিতে বলা হয়, গত মঙ্গলবার (০১ ফেব্রুয়ারি) ক্যাম্পাসে চারুকলা অনুষদের মেধাবী ছাত্র মাহবুব হাবিব হিমেল পাথরবাহী ট্রাক কর্তৃক নির্মম হত্যাকান্ডের শিকার হয়। এই হত্যাকাণ্ডে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক মর্মাহত। আমরা হিমেল হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানাচ্ছি এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি।

বিজ্ঞপিতে আরও বলা হয়, হিমেল হত্যাকাণ্ডের পরবর্তীতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক উত্তাল ও উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হয়েছিল। বিশ্ববিদ্যালয়ের প্রশাসন, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ এই পরিস্থিতির মোকাবেলা করেছে। সহনশীলতা, সংবেদনশীলতা ও যৌক্তিকবোধের প্রয়োগ ঘটিয়ে তারা যেভাবে সবার কাছে গ্রহণযোগ্য একটি সমাধানে পৌঁছেছেন। সারা দেশে তা প্রশংসিত হয়েছে। সংকট নিরসনে অনন্য নজির স্থাপন করায় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি বিশ্ববিদ্যালয় প্রশাসন, শিক্ষকবৃন্দ এবং শিক্ষার্থীদেরকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানো হয় বিজ্ঞপিতে।

বিজ্ঞপিতে প্রশাসনের কাছে শিক্ষার্থীদের উত্থাপন করা দাবির প্রতি সমর্থন ও গ্রহণযোগ্য সকল দাবি দ্রুত বাস্তবায়নের আহ্বান জানায় শিক্ষক সমিতি।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ হবিবুর রহমান হলের সামনে ট্রাকচাপায় চারুকলা অনুষদের গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের (২০১৭-২০১৮) শিক্ষার্থী মাহমুদ হাবিব হিমেল নিহত হন। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রশাসনের কাছে ১০দফা দাবি তোলে। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসনও তাদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দেয়।

জি/আর