শনিবার , ১২ ফেব্রুয়ারি ২০২২ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

উত্তেজনা তুঙ্গে, পশ্চিমাদের সঙ্গে সুর মেলাল সৌদিসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ

Paris
ফেব্রুয়ারি ১২, ২০২২ ১০:৫১ অপরাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক:

ইউক্রেন সীমান্তে রাশিয়ার সেনা মোতায়েন নিয়ে শুধু ওই দুদেশ নয়, বিশ্বজুড়েই বিরাজ করছে চরম উত্তেজনা। এই পরিস্থিতিতে পশ্চিমাদের সঙ্গে সুর মিলিয়েছে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ নিজ দেশের নাগরিকদের নিরাপত্তার জন্য এমন সিদ্ধান্ত । আরব নিউজ শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের নাগরিকদের জন্য ইউক্রেনে ভ্রমণে নিষেধাজ্ঞাসহ বিভিন্ন নির্দেশনা দিয়েছে। রাশিয়ার সঙ্গে উত্তেজনা বাড়ার কারণে শনিবার কিয়েভে অবস্থিত সৌদি দূতাবাস  ইউক্রেনে অবস্থিত সৌদি নাগরিকদের দ্রুত দূতাবাসের সঙ্গে যোগাযোগ করার আহ্বান জানিয়েছে। সৌদি নাগরিকদের দ্রুত ওই দেশ ছাড়ার সুবিধার্থে এই আহ্বান জানায় সৌদি দূতাবাস।

এছাড়া ইউক্রেন ভ্রমণ না করার জন্য সৌদি নাগরিকদের আহ্বান জানানো হয়েছে বলে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের এক প্রতিবেদনে বলা হয়েছে।

সৌদি আরব ছাড়াও মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত, জর্ডান ও ইরাকও তাদের নাগরিকদের ইউক্রেন ভ্রমণে নিশেধাজ্ঞা আরোপ করেছে।  ইউক্রেনে থাকা নাগরিকদের দ্রুত দেশটি ছাড়ার নির্দেশ দিয়েছে।

এর আগে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যও তাদের দেশের নাগরিকদের যত দ্রুত সম্ভব ইউক্রেন ছাড়ার আহ্বান জানায়।

এদিকে ইউক্রেন সীমান্তে রাশিয়ার সেনা মোতায়েন নিয়ে  উত্তেজনার মধ্যে শনিবার কিয়েভ থেকে জরুরি নয় এমন কূটনীতিকদের সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র।

তবে শুধু যুক্তরাষ্ট্রই নয়, শনিবারই কিয়েভ থেকে কয়েকজন কূটনীতিক সরানোর ঘোষণা দিয়েছে রাশিয়া।

সূত্র:যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক