শনিবার , ১৯ সেপ্টেম্বর ২০২০ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ক্ষমতা ছেড়েছেন এই বার্তা দিতে ‘বিতর্কিত’ সেই সমাধিক্ষেত্রে অ্যাবে

Paris
সেপ্টেম্বর ১৯, ২০২০ ৪:২৮ অপরাহ্ণ

জাপান যুদ্ধে নিহতদের একটি সমাধিক্ষেত্র শনিবার পরিদর্শন করেছেন দেশটির সদ্য সাবেক প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। শেষবার ২০১৩ সালের ডিসেম্বরে তিনি সেখানে গিয়েছিলেন তিনি। চীন ও দক্ষিণ কোরিয়া যাতে ক্ষুব্ধ না হয় সে জন্য ক্ষমতায় থাকাকালে সেখানে যাওয়া এড়িয়ে গিয়েছিলেন অ্যাবে। দেশটির সংবাদমাধ্যম জাপান টাইমস এ খবর প্রকাশ করেছে।

নিজের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে আজ শনিবার সমাধিক্ষেত্রে তোলা নিজের একটি ছবি দিয়েছেন অ্যাবে। সেখানে অ্যাবে লিখেছেন, চলতি মাসের ১৬ তারিখে জাপানের প্রধানমন্ত্রীত্ব ছেড়ে দিয়েছেন এই বার্তা দিতে সমাধিক্ষেত্রে গিয়েছেন তিনি।

কয়েকদিন আগেই জাপানের রাষ্ট্রক্ষমতায় অধিষ্ঠিত হয়েছেন ইয়োশিহিদে সুগা। স্বাস্থ্যজনিত কারণের কথা উল্লেখ করে ক্ষমতা ছেড়েছিলেন দেশটির সবচেয়ে দীর্ঘমেয়াদে ক্ষমতায় থাকা অ্যাবে।

ওই সমাধিক্ষেত্রটি বেইজিং ও সিউল অতীতে জাপানের সামরিক আগ্রাসনের প্রতীক হিসেবে দেখে। কারণ এখানে ১৪ জাপানি যুদ্ধকালীন নেতাকে সম্মানিত করা হয়েছে যাদের ট্রাইব্যুনালে যুদ্ধাপরাধী হিসেবে চিহ্নিত করা হয়েছে।

এর আগে অ্যাবে মাত্র একবার গেলেও তিনি ওই সমাধিক্ষেত্রে বসন্ত ও শরতে অনুষ্ঠিত উৎসবে নিয়মিতভাবে প্রতিনিধির মাধ্যমে অর্ঘ পাঠাতেন।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ - আন্তর্জাতিক