বৃহস্পতিবার , ২৫ জুন ২০২০ | ১৪ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সুন্দরবনের গহীনে বাস করে বাঘের চেয়েও রহস্যময় এক প্রাণী

Paris
জুন ২৫, ২০২০ ১২:৫৩ পূর্বাহ্ণ

কালামুখ-প্যারাপাখি সুন্দরবনে লুকিয়ে থাকা লাজুক জলচর পাখি (দৈর্ঘ্য ৫৬ সেমি, ডানা ২৪ সেমি, ঠোঁট ৫ সেমি, পা ৪.৮ সেমি, লেজ ১১ সেমি)। পুরুষ ও স্ত্রীপাখির চেহারায় কিছু পার্থক্য আছে। এর পিঠের দিক জলপাই-বাদামি ও দেহের নিচের দিক ফিকে। প্রাথমিক পালক কালচে জলপাই-বাদামি।

পায়ে আঙুলে পাতা-পর্দা ও লেজে কোমল পালক থাকে।

সাদা ডোরা চোখের পেছন থেকে শুরু করে ঘাড়ের পাশ পর্যন্ত বিস্তৃত। চোখ কালো-বাদামি ও চোখের পাতা মটর-সবুজ। বাদামি মধ্যভাগ সহ ঠোঁট উজ্জ্বল হলুদ এবং পা ও পায়ের পাতা মটর-সবুজ।

পুরুষ ও স্ত্রীপাখির চেহারার পার্থক্য তাদের মুখোশে। পুরুষপাখির পুরো কপাল, গলা ও ঘাড়ের উপরিভাগ কালো কিন্তু স্ত্রীপাখির গলার কেন্দ্রের নিচে ও ঘাড়ের উপরের অংশ সাদা। অপ্রাপ্তবয়স্ক পাখির ধূসর কপাল ছাড়া স্ত্রীপাখির সঙ্গে চেহারায় পার্থক্য নেই।

কালামুখ-প্যারাপাখি প্যারাবনের খাল ও চিরসবুজ বনের হ্রদে বিচরণ করে। একা, জোড়ায় বা ছোট পারিবারিক দলে থাকে।

কাদায় হেঁটে বা অগভীর জলে সাঁতার কেটে খাবার খায়। খাদ্যতালিকায় রয়েছে মাডস্কিপার, ছোট মাছ, জলজ পোকা, শামুক ও অন্যান্য অমেরুদণ্ডী প্রাণী। ভয় পেলে শুধু ঠোঁট ও মাথা পানির ওপরে রেখে পানিতে ডুবে থাকে অথবা দৌড় দিয়ে লুকিয়ে যায়।

পানির ওপর ঝুলন্ত গাছে বসে এরা বিশ্রিম করে এবং মাঝে মাঝে হাঁসের মত উচ্চ ক্যাঁক ক্যাঁক শব্দে ডাকে।

জুলাই-আগস্ট মাসের প্রজননকালে পানি কিংবা ভূমি থেকে ১-৩ মিটার উঁচুতে গাছের বড় ডালে ঘন পাতার আড়ালে ডালপালা দিয়ে গোল স্তুূপাকার বাসা বানিয়ে ডিম পাড়ে। ডিমগুলো সবুজাভ, সংখ্যায় ৫-৬টি, মাপ ৫.২ ৪.৩ সেমি।

কালামুখ-প্যারাপাখি বাংলাদেশের দুর্লভ আবাসিক পাখি।   সুন্দরবনে সবচেয়ে বেশিসংখ্যক পাখি পাওয়া যেতে পারে।

উত্তর-পূর্ব ভারত, মিয়ানমার, কাম্বোডিয়া, ভিয়েতনাম, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও ইন্দোনেশিয়ায় এদের বৈশ্বিক বিস্তৃতি রয়েছে।

কালামুখ-প্যারাপাখি বিশ্বে সংকটাপন্ন এবং বাংলাদেশে বিপন্ন পাখি হিসেবে বিবেচিত। বাংলাদেশের বন্যপ্রাণী আইনে এ প্রজাতি সংরক্ষিত।
কালামুখ প্যারাপাখির বৈজ্ঞানিক নামের অর্থ মুখোশওয়ালা সূর্য-শিশু (গ্রীক: helios = সূর্য, pais = শিশু; ল্যাটিন: personatus= মুখোশওয়ালা )।

যাবতীয় তথ্য বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির ছাপা বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষের পাখি ( খণ্ড ২৬) থেকে নেওয়া। সূত্র: দেশ রুপান্তর

সর্বশেষ - জাতীয়