বেঞ্চ ও বার প্রতিনিধিদের সাথে ব্রতী’র ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:

আইন সহায়তা কার্যক্রমের গতি ত্বরান্বিত করতে বার ও বেঞ্চ এর সমন্বয় কার্যকর ভূমিকা রাখতে পারে। বেসরকারি প্রতিষ্ঠানসমূহের আইন সহায়তা কার্যক্রম প্রচলিত আইনের প্রতি প্রান্তিক জনগোষ্ঠীকে আস্থাশীল করে তুলতে ভূমিকা রাখছে। স্বেচ্ছাসেবী সংস্থা ব্রতী’র প্রকল্প বাস্তবায়নের অভিজ্ঞতা, উপস্থিত আলোচকবৃন্দ এবং অংশগ্রহণকারীগণের আলোচনায় এ সকল বিষয় উঠে আসে।
স্বেচ্ছাসেবী সংস্থা ব্রতী’র আয়োজনে ইউকে এইড-এর অর্থায়নে কমিউনিটি লিগ্যাল সার্ভিসেস প্রোগামের সহায়তায় ‘বেঞ্চ ও বার প্রতিনিধিদের সাথে’ ব্রতী’র এক ত্রৈমাসিক সভা মঙ্গলবার নওগাঁ জেলা জজ মহোদয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

 

সভায় সভাপতিত্ব করেন বিজ্ঞ জেলা ও দায়রা জজ এবং জেলা আইনগত সহায়তা কমিটি, নওগাঁ’র চেয়ারম্যান জনাব আরিফুর রহমান। উপস্থিত ছিলেন নওগাঁ জজ আদালতের বিজ্ঞ বিচারকবৃন্দ, নওগাঁ আইনজীবী সমিতির বিজ্ঞ আইনজীবীগণ এবং জেলা আইনগত সহায়তা কমিটি, নওগাঁ’র সম্মানিত সদস্যবৃন্দ।
সভায় ব্রতী কর্তৃক পরিচালিত আইনি সেবা প্রকল্পের মামলা পরিচালনার বিষয়ে আলোচনাকালে মামলা পরিচালনায় প্রচলিত পদ্ধতির বিভিন্ন দিক, জেলা আইনগত সহায়তা কমিটি, নওগাঁ’র কমিটিতে ক্ষুদ্র নৃ-তাত্বিক গোষ্ঠীর প্রতিনিধিকে অন্তর্ভূক্ত করা, মানব পাচার সংক্রান্ত মামলাসমূহ পরিচালনায় জেলা আইনগত সহায়তা কমিটি, নওগাঁ’র   সার্বিক সহযোগিতা, বিচার প্রক্রিয়ার গতি ত্বরান্বিত করতে জনবল বৃদ্ধি ইত্যাদি মতামত এবং সুপারিশমালা উঠে আসে।

ব্রতীর পক্ষে উপস্থিত ছিলেন প্রকল্প সমন্বয়কারী শশাঙ্ক বরণ রায়, আইন সমন্বয়কারী মোঃ শাহিনুজ্জামান, রিজিওনাল এন্ড লিগ্যাল এডভোকেসী কোঅর্ডিনেটর মো. আশিক ইকবাল এডভোকেট, ট্রেনিং এন্ড কমিউনিকেশন কোঅর্ডিনেটর রাজেন্দ্র কুমার দাস, লিগ্যাল অফিসার রাকসেং মানকিন এবং জুলফিকার আলী।

স/আর