সোমবার , ১৫ জুলাই ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বাঁধাকপি বেশি খেলে কি হয়? জেনে নিন

Paris
জুলাই ১৫, ২০২৪ ৪:৫১ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক:

বাঁধাকপি জনপ্রিয় সবজিগুলোর মধ্যে একটি। কিন্তু পছন্দ বলে যদি আপনি বেশি বাঁধাকপি খান তখন কী হবে? ভিটামিন, ফাইবার এবং উপকারী অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ বাঁধাকপির রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা। তবে উপকারী বলেই এটি বেশি বেশি খাওয়া চলবে না। কারণ বাঁধাকপি বেশি খেলে দেখা দিতে পারে কিছু স্বাস্থ্যগত সমস্যা। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। চলুন জেনে নেওয়া যাক বাঁধাকপি বেশি খেলে কী সমস্যা হতে পারে-

হজমের সমস্যা

বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে এবং এটি অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতেও কাজ করে। তবে অত্যধিক বাঁধাকপি খেলে তা পেট ফুলে যাওয়া, গ্যাস এবং এমনকি ডায়রিয়ার কারণ হতে পারে। নিউট্রিশনাল কম্পোজিশন অ্যান্ড অ্যান্টিঅক্সিডেন্ট প্রোপার্টিজ অফ ফ্রুটস অ্যান্ড ভেজিটেবলে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, এর কারণ হলো উচ্চ ফাইবার সামগ্রী আপনার পাচনতন্ত্রকে আবিষ্ট করতে পারে, বিশেষ করে যদি আপনি উচ্চ আঁশযুক্ত খাবারে অভ্যস্ত না হন। ইরিটেবল বাওয়েল সিনড্রোম (আইবিএস) এ আক্রান্ত ব্যক্তিদের ক্ষেত্রে এটি বেশি সমস্যা করতে পারে।

ব্লাড সুগার সুইং

ফ্রন্টিয়ার্স ইন ফার্মাকোলজিতে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে যে বাঁধাকপিতে গ্লুকোসিনোলেটস নামক যৌগ রয়েছে, যা রক্তে শর্করার নিয়ন্ত্রণকারী পদার্থে ভেঙে দিতে পারে। যদিও এটি ডায়াবেটিস আক্রান্তদের জন্য উপকারী হতে পারে, তবে অন্যদের জন্য এটি রক্তে শর্করার মাত্রা হ্রাস করতে পারে। যার ফলে মাথা ঘোরা এবং ক্লান্তির মতো লক্ষণ দেখা দিতে পারে। আপনি যদি ডায়াবেটিস বা রক্তে শর্করার ওষুধ গ্রহণ করেন তবে আপনার ডায়েটে বাঁধাকপি যোগ করার বিষয়ে চিকিৎসকের পরামর্শ নিন।

বাঁধাকপি সহ ক্রুসিফেরাস সবজিতে গয়ট্রোজেন থাকে, যা থাইরয়েড ফাংশনে হস্তক্ষেপ করতে পারে। এটি বিশেষত হাইপোথাইরয়েডিজম (আন্ডার অ্যাক্টিভ থাইরয়েড) ব্যক্তিদের জন্য। ভেটেরিনারি মেডিসিন অনুযায়ী, থাইরয়েড হরমোন উৎপাদনে প্রয়োজনীয় আয়োডিন ব্যবহারের জন্য গয়ট্রোজেন শরীরের ক্ষমতাকে বাধাগ্রস্ত করতে পারে। যদিও বাঁধাকপির গয়ট্রোজেনিক প্রভাবকে হালকা বলে মনে করা হয়, তবে সতর্কতার অংশ হিসেবে এটি পরিমিত খাওয়াই ভালো।

পরিমিত বাঁধাকপি খান

বাঁধাকপি প্রচুর পরিমাণে পুষ্টি সরবরাহ করে। খাদ্যতালিকায় বাঁধাকপি থাকা মানে প্রয়োজনীয় ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টের ঘাটতি অনেকটাই পূরণ হয়ে যাওয়া। অন্যান্য তাজা শাক-সবজি ও ফলমূলের সঙ্গে পরিমিত বাঁধাকপিও যোগ করুন আপনার খাবারের তালিকায়।

 

সর্বশেষ - লাইফ স্টাইল