রবিবার , ১৯ ফেব্রুয়ারি ২০২৩ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

প্রতিবেদক
নিউজ ডেস্ক
ফেব্রুয়ারি ১৯, ২০২৩ ৬:০৪ অপরাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক:

সামিট নিয়ে গতকাল এক সংবাদ সম্মেলনে কথা বলেন এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন
ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) তিন দিনের আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করছে। লক্ষ্য বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করা। একই সঙ্গে সব দিক থেকে বাংলাদেশ যে বিনিয়োগের জন্য প্রস্তুত তা সারা বিশ্বে জানান দেওয়া।

গতকাল শনিবার রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন। আগামী ১১ থেকে ১৩ মার্চ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আন্তর্জাতিক এই সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এফবিসিসিআই প্রতিষ্ঠার ৫০ বছর উদযাপন করতে ওই তিন দিন বাংলাদেশ বিজনেস সামিট, বেস্ট অব বাংলাদেশ এক্সপো ও বাংলাদেশ বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড অনুষ্ঠানের আয়োজন করা হবে।

সংবাদ সম্মেলনে জসিম উদ্দিন বলেন, ‘বাংলাদেশে বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে সাময়িক কিছু সমস্যা আছে, যা বৈশ্বিক কারণে। কিন্তু বাংলাদেশ এখন বিনিয়োগের জন্য সম্পূর্ণ প্রস্তুত। বাণিজ্য মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় বা বিডা, যাদের কাছেই গিয়েছি সবাই আমাদের সাহায্য করেছে। বাংলাদেশের ৪৭০ বিলিয়ন ডলার অর্থনীতি। এটা কারো একার জন্য নয়, আমাদের সবার জন্য। এর থেকে আমরা আরো সামনে যেতে চাই। আমরা ট্রিলিয়ন ডলারের স্বপ্ন দেখেছি।’

এই সম্মেলনের মাধ্যমে বাংলাদেশকে বিশ্বের দরবারে তুলে ধরে নতুন করে পরিচিত করা হবে জানিয়ে তিনি বলেন, ‘এখন বাংলাদেশের সক্ষমতা হয়েছে বিশ্বে তুলে ধরার জন্য। দেশে বিনিয়োগ করেছে যেসব বহুজাতিক কম্পানি, তারা বিস্ময়করভাবে ভালো করেছে। এই সামিটের মাধ্যমে আমাদের যে অনেক পটেনশিয়াল সেক্টর আছে সেগুলোকে বিশ্বের কাছে তুলে ধরব। এ জন্য একটি ডকুমেন্টারি তৈরি করছি আমরা। আর আগামী ছয় মাস আন্তর্জাতিক প্রচারমাধ্যম সিএনএন বাংলাদেশকে নিয়ে বিভিন্ন অনুষ্ঠান প্রচার করবে। যেহেতু এখানে আন্তর্জাতিক সামিট হবে, সেখানে বিদেশিদের আমরা আমাদের পণ্য দেখাব। সবাই কিন্তু আমাদের পণ্য দেখতে আসবে না। তারা আসবে বাংলাদেশে সুযোগ, শক্তি কেমন সেটা দেখতে। দীর্ঘ মেয়াদের বিনিয়োগে কী সুযোগ আছে তা দেখবে।’

জসিম উদ্দিন জানান, ট্রিলিয়ন ডলারের অর্থনীতির পথে অগ্রযাত্রা বাংলাদেশের। এ জন্য দেশের অর্থনৈতিক অগ্রযাত্রাকে আরো গতিশীল করতে এই সামিট বিশেষ ভূমিকা রাখবে। দেশে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের সম্ভাবনা, বাধা ও উত্তরণের উপায় খুঁজে বের করতে, ব্যবসায়ী, বিনিয়োগকারী, বিশ্লেষক ও নীতিনির্ধারকদের নিয়ে থাকবে বিভিন্ন সেমিনার। তার মধ্যে থাকবে তিনটি প্ল্যানারি সেশন, ১৩টি প্যারালাল সেশন, উন্মুক্ত আলোচনা, বিটুবি মিটিং ও নেটওয়ার্কিং সেশন।

তিনি বলেন, আন্তর্জাতিক এই সম্মেলনে বিশ্বের ১২ থেকে ১৫টি দেশের মন্ত্রীরা অংশ নেবেন। পাশাপাশি কয়েকটি বৈশ্বিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা ও উচ্চপদস্থ কর্মকর্তারাও অংশ নেবেন।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহসভাপতি এম এ মোমেন, মো. আমিন হেলালী প্রমুখ।

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - অর্থ ও বাণিজ্য