রাকাবে’র ১৫৬ কোটি টাকার ঋণ আদায়

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব)-এর সকল শাখায় একযোগে ঋণ আদায় ক্যাম্পে স ১৫৬ কোটি টাকা  আদায় করা হয়েছে। বৃহস্পতিবার (২৬ মে) বিকেলে রাকাবের জনসংযোগ শাখা থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ও ২৫ মে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব)-এর সকল শাখায় একযোগে ঋণ আদায় ক্যাম্প সফলভাবে সম্পন্ন হয়েছে। এই ক্যাম্পে মোট ৮১৬৩ জন ঋণ গ্রহিতার নিকট থেকে প্রায় ১৫৬ কোটি টাকা ঋণ আদায় করা হয়। আদায়কৃত ঋণের মধ্যে শ্রেণীকৃত ঋণের পরিমাণ ২৪ কোটি ৪১ লক্ষ টাকা, জুন-২০২২ মাসে শ্রেণীকৃত হবে। এধরণের ঋণ ৫৮ কোটি ১৫ লক্ষ টাকা এবং পুনঃতফশীলকৃত ঋণ ১৪ কোটি ৭৭ লক্ষ টাকা।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এছাড়াও বাংলাদেশ ব্যাংকের বিআরপিডি সার্কুলার নং ০৫/২০১৯-এর এক্সিট সুবিধার আওতায় ও অন্যান্য ঋণ হতে আদায় হয় ৫৮ কোটি ৬৭ লক্ষ টাকা। মোট আদায়কৃত ঋণের মধ্যে রাজশাহী বিভাগ ৭৭ কোটি ১৪ লক্ষ, রংপুর বিভাগ ৭৮ কোটি ১৬ লক্ষ এবং স্থানীয় মুখ্য কার্যালয়, রাজশাহী ৪৬ লক্ষ টাকা ঋণ আদায় করে। ক্যাম্পে ঋণ আদায়ের পাশাপাশি বিভিন্ন হিসাবের মাধ্যমে প্রায় ২০ কোটি টাকা নতুন আমানত সংগ্রহসহ উল্লেখযোগ্য পরিমাণ ঋণ বিতরণ করা হয়। অবলোপনকৃত ঋণ হতে ২৬ লক্ষ টাকা আদায় এবং খেলাপী ঋণ থেকে স্থগিত সুদ (অনাদায়ী সুদ) আদায়ের মাধ্যমে ব্যাংকের আয়খাতে ৩ কোটি ৯১ লক্ষ টাকা স্থানান্তর করা হয়।

দু’দিনব্যাপী এই ঋণ আদায় ক্যাম্পে ব্যাংকের উর্ধ্বতন নির্বাহীগণসহ বিভিন্ন জোনের জোনাল ব্যবস্থাপকগণ উপস্থিত ছিলেন।

জি/আর