কোন কর্তৃত্ববলে সাঁওতালদের ওপর গুলি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

গাইবান্ধায় সাঁওতালদের ওপর কোন কর্তৃত্ববলে পুলিশ গুলি চালিয়েছে, তা জানতে চেয়ে রিট করা হয়েছে।

 

আজ বুধবার দুপুরে তিন সংগঠন আইন ও সালিশ কেন্দ্র (আসক), ল্যান্ড রিফর্ম ডেভেলপমেন্ট ও ব্রতী সমাজ সংস্থার পক্ষ থেকে হাইকোর্টে এ রিট করা হয়।

রিটে সাঁওতালদের স্বাভাবিক জীবনযাপনে বাধা না দেওয়া এবং তাদের হয়রানি না করার নির্দেশনা চাওয়া হয়েছে।

স্বরাষ্ট্র সচিব, আইজিপি, গাইবান্ধার জেলা প্রশাসক, পুলিশ সুপার ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) রিটে বিবাদী করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে আসকের আইনজীবী ব্যারিস্টার সারাহ হোসেন সাংবাদিকদের বলেন, প্রশাসনের পক্ষ থেকে সাঁওতালদের ওপর অমানবিক নির্যাতন করা হয়েছে।

এ নিয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। আশা করা যায়, আজ বা আগামীকালের মধ্যে এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হবে।

এর আগে কোন কর্তৃত্ববলে গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতালদের উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করা হয়েছে, তা জানতে চেয়ে প্রশাসনের কাছে আইনি নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। গতকাল মঙ্গলবার দুপুরে রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠানো হয়।

নোটিশে স্বরাষ্ট্র সচিব, শিল্প সচিব, পুলিশ মহাপরিদর্শক, গাইবান্ধার জেলা প্রশাসক, রংপুর রেঞ্জের পুলিশের উপমহাপরিদর্শক, গাইবান্ধার পুলিশ সুপার, গোবিন্দগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও মহিমগঞ্জের চিনিকলের ব্যবস্থাপককে বিবাদী করা হয়।

গত ৬ নভেম্বর গোবিন্দগঞ্জের সাহেবগঞ্জ আখ খামারের জমি নিয়ে বিরোধের জের ধরে সেখানে বসবাসরত প্রায় আড়াই হাজার সাঁওতাল বসতি পুড়িয়ে দেয় দুর্বৃত্তরা। স্থানীয় বাঙালি-পুলিশ ও সাঁওতালদের মধ্যে সংঘর্ষে বেশ কয়েকজন সাঁওতাল আহত হন। মামলা করা হয় শতাধিক সাঁওতালের নামে। এ ঘটনায় আহত তিনজনকে গ্রেপ্তার করে পুলিশ।

সূত্র:এনটিভি