বুধবার , ১৬ নভেম্বর ২০১৬ | ২৮শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সবার জন্য নিরাপদ পানি নিশ্চিতের আহ্বান প্রধানমন্ত্রীর

Paris
নভেম্বর ১৬, ২০১৬ ২:১৩ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

কার্যকর পানি ব্যবস্থাপনা এবং সবার জন্য নিরাপদ পানি ও স্যানিটেশন নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মরক্কোর রাজকীয় শহর মারাকাশে শুরু হওয়া বিশ্ব জলবায়ু সম্মেলনে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।

নিরাপদ পানি নিশ্চিতে গবেষণা, উদ্ভাবন এবং প্রযুক্তি হস্তান্তর সহায়তার জন্য একটি বিশ্ব তহবিল গঠনের প্রস্তাব দেন প্রধানমন্ত্রী। তাঁর প্রস্তাবে সবার জন্য স্যানিটেশন ও পানির সহজলভ্যতা এবং এসব বিষয়ের টেকসই ব্যবস্থাপনার কথা বলা হয়েছে।

শেখ হাসিনা নিরাপদ পানি ও পয়োনিষ্কাশন ব্যবস্থায় সবার অন্তর্ভুক্তির সুযোগ সম্প্রসারণ, পানি পরিশোধন, দূষিত পানি ব্যবস্থাপনা, পানির অপ্রতুলতা ও কার্যকর ব্যবহার, পানির উৎসগুলোর সমন্বিত ব্যবস্থাপনা ও জলজ বাস্তুসংস্থানের সুরক্ষার কথা বলেন। পাশাপাশি জলবায়ু পরিবর্তন মোকাবিলায় উন্নত দেশগুলো যে প্রতিশ্রুতি দিয়েছে, তা কার্যকর করার আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বের বিভিন্ন রাষ্ট্র ও সরকারপ্রধান মঙ্গলবার মরক্কোর মারাকাশে বিশ্ব জলবায়ু সম্মেলনে (কপ-২২) যোগ দেন।

মরক্কোর বাদশাহ ষষ্ঠ মোহাম্মদের আমন্ত্রণে বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা তিন দিনব্যাপী এ সম্মেলনের বিভিন্ন পর্বে স্ব-স্ব দেশের পক্ষে নীতিনির্ধারণী বক্তব্য দেবেন।

উন্নত দেশের অতিমাত্রায় কার্বন নিঃসরণের ফলে গ্রিনহাউস ইফেক্টে সৃষ্ট বৈশ্বিক জলবায়ুর হুমকি মোকাবিলায় করণীয় নির্ধারণে নিজস্ব মতামত উপস্থাপন করবেন তাঁরা।

সূত্র : এনটিভি

সর্বশেষ - জাতীয়