রড ঢুকে মাথা এফোঁড়-ওফোঁড়! অবিশ্বাস্য অপারেশনে বাঁচল জীবন

April 15, 2019 at 5:03 pm

 

নির্মাণ কাজের সময় হেলমেটসহ নিরাপত্তা সরঞ্জাম যে কতটুকু জরুরি- এই ঘটনা তার বড় উদাহরণ। নির্মাণ কাজ করার সময় দুর্ঘটনাবশতঃ একটি মোটা রড ঢুকে যায় এক শ্রমিকের মাথায়। সেই রড মাথার একদিক দিয়ে ঢুকে বের হয়ে যায় অন্যদিক দিয়ে। দ্রুত তাকে আনা হয় হাসপাতালে। তারপর দেখা যায় চিকিৎসাবিজ্ঞানের কেরামতি। স্রেফ অবিশ্বাস্য এক অস্ত্রোপচারের সৌজন্যে সেই শ্রমিক এখন সুস্থতার পথে।

ভারতের বালাঘাটের ২১ বছর বয়সী সঞ্জয় বাহে একটি হাইরাইজ ভবন নির্মাণে কাজ করছিলেন। তার দায়িত্ব ছিল ঢালাই হয়ে যাওয়া স্থানগুলোতে পানি ছিটিয়ে ভেজানো। সেই কাজ করতে করতে হঠাৎ পা পিছলে যায় সঞ্জয়ের। মুহূর্তের মধ্যে তিনি পড়ে যান রডের ওপর। মাথায় এক দিক দিয়ে ঢুকে খুলি ভেদ করে অন্যদিক দিয়ে বের হয়ে যায় একটি রড। সহকর্মীরা কোনোমতে সেই স্থান থেকে বের করে মাথায় রড সহই হাসপাতালে নিয়ে যান। 

সঞ্জয়ের অবস্থা দেখেই তখনই জরুরি অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। পুরো ৯০ মিনিটের অস্ত্রোপচার করে হাসিমুখে ডাক্তাররা বের হন অপারেশন থিয়েটার থেকে। সফল হয়েছে অপারেশন। মাথার খুলি থেকে বের করা গেছে সেই বিশাল রড। প্রাণে বেঁচে গেছেন সঞ্জয়। আশ্চর্যের বিষয় হলো, মস্তিষ্কের ক্ষতির আশংকাং এই পুরো ৯০ মিনিট রোগিকে অচেতন করা হয়নি। সিনিয়র নিউরোসার্জন ডা. প্রমোদ গিরি বলেছেন, সঞ্জয়ের অবস্থা উন্নতির দিকে। তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

Print