৯৯৯ এ ৯ লাখ কল, ১৯ হাজার তথ্যসেবা

সিল্কসিটিনউজ ডেস্কঃ

 

রাজধানীর উত্তরা হতে খিলক্ষেতের পথে এক বাসযাত্রী রাস্তার পাশে এক বৃদ্ধকে পড়ে থাকতে দেখে ৯৯৯ এ ফোন দিয়ে বিষয়টি জানান। এরপর ৯৯৯ হতে ফায়ার সার্ভিসকে সংযুক্ত করে দেয়া হয়। ফায়ার সার্ভিস বিস্তারিত শুনে ওই আহত বৃদ্ধকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে দেয়। এটি ২০১৬ সালের ১৫ নভেম্বরের ঘটনা।

 

কিছুদিন আগে গুলশান-১ এর একটি গণমাধ্যম অফিসে আগুন লাগে। একজন কর্মী সঙ্গে সঙ্গে ৯৯৯ এ কল করে বিষয়টি জানান আর দ্রুতই ফায়ার সার্ভিস এসে আগুন নেভায়।

 

গত বছরের ২১ অক্টোবর পরীক্ষামূলকভাবে চালুর পর ৯৯৯ হতে এমন অনেক জরুরি নাগরিক সেবা দেয়া হয়েছে।

 

চালুর মাত্র ১০০ দিনে এই ন্যাশনাল হেল্প ডেস্কে ৯ লাখ কল করেছেন নাগরিকরা। এর মধ্যে ১৯ হাজার নাগরিক বিভিন্ন জরুরি সেবা নিয়েছেন।

 

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জানান, ৯৯৯ এ ব্যাপক সাড়া পড়েছে। নাগরিকদের জরুরি প্রয়োজনে দ্রুত সেবা দিচ্ছে ন্যাশনাল হেল্প ডেস্ক।

 

ইতোমধ্যে ৯৯৯ নিয়ে  ইউনিয়ন যাওয়ার পরিকল্পনায় কাজ শরু করেছে সরকার।

 

এখন সীমিতভাবে ঢাকায় পুলিশি, অ্যাম্বুলেন্স, ফায়ার বিগ্রেড সহযোগিতা দেয়া হচ্ছে এতে।

 

দেশব্যাপী যেন এই সেবা সম্প্রসারণ করা যায় সে পরিকল্পনায় সরকারের ডেভেলপমেন্ট অব আইসিটি ইনফ্রা-নেটওয়ার্ক অব বাংলাদেশ গভর্নমেন্ট বা ইনফো সরকার প্রকল্পের তৃতীয় পর্যায়ে ১২০০ পুলিশ স্টেশনে ফাইবার অপটিক সংযোগ স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। এতে অনলাইন পাসপোর্ট ভেরিফিকেশন সিস্টেম ডিজিটাইজেশন ও আপ্রডেটেশন করার  উদ্দেশ্যও রয়েছে।

 

২০১৬ সালের অক্টোবরে তথ্যপ্রযুক্তির মহোৎসব ডিজিটাল ওয়ার্ল্ডে  এই ন্যাশনাল হেল্প ডেস্ক এর অ্যাপ এবং ওয়েবসাইট উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

 

বর্তমানে ২৪ ঘন্টা চালু রয়েছে এই সেবা।  আরও ৬ মাস পরীক্ষামূলক কার্যক্রমের পর ঢাকার বাইরে চালু হবে এটি।

 

 

 

সূত্রঃবাংলা ট্রিবিউন