বৃহস্পতিবার , ৭ মার্চ ২০১৯ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

৭ মার্চ উপলক্ষে রাবিতে আনন্দ শোভাযাত্রা

Paris
মার্চ ৭, ২০১৯ ৬:১১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, রাবি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় সাবাস বাংলাদেশ চত্বর থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

শোভাযাত্রা পূববর্তী সংক্ষিপ্ত সমাবেশে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, ‘বর্তমান পৃথিবীতে যেকটি শ্রেষ্ঠতম ভাষণ উল্লেখযোগ্য রয়েছে তারমধ্যে অন্যতম ৭ই মার্চের ভাষণ। সেই ভাষণটি এখন ইউনেসকোর মাধ্যমে আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পেয়েছে। বাঙালি জাতির জন্য এটি গর্বের, আনন্দের, মর্যাদার ও সম্মানের।’

তিনি আরও বলেন, ‘জাতি হিসেবে যে আমরা মর্যাদাশীল জাতি, সেই পরিচিতি দান করেছেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাঙালি জাতি হীনমন্য জাতি নয়, শৌর্য-বীর্যের জাতি সেটি আমরা সময়ে সময়ে প্রমাণ করেছি। আমরা সেই মহান মানুষকে হারিয়েছি, এটি বেদনার। বঙ্গবন্ধুর মত মানুষেরা বেশিদিন বাঁচে না কিন্তু তাঁদের স্বল্প সময়ের মধ্যে যে অর্জন রেখে যায় তা সত্যিই অনস্বীকার্য।’

সমাবেশে উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, সাবেক উপ-উপাচার্য অধ্যাপক মুহম্মদ নূরুল্লাহ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এমএ বারী, কোষাধ্যক্ষ অধ্যাপক মোস্তাফিজুর রহমান, শহীদ সুখরঞ্জন সমাদ্দার টিএসসিসির ভারপ্রাপ্ত পরিচালক অধ্যাপক হাসিবুল আলম প্রধান, প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, সাবেক ছাত্র উপদেষ্টা অধ্যাপক জান্নাতুল ফেরদৌস প্রমুখ উপস্থিত ছিলেন।

সকাল সোয়া ১০টায় সাবাস বাংলাদেশ চত্বরে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে কর্মসূচি শুরু হয়। এ সময় উপস্থিত অতিথিরা সাবাস বাংলাদেশ ভাস্কর্যের পাশে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধাঞ্জলি জানান। ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানুর সঞ্চালনায় সেখানে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

পরে আনন্দ শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, বিভাগ, আবাসিক হলের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীরা উপস্থিত ছিলেন।

স/অ

সর্বশেষ - শিক্ষা