৬ষ্ঠ প্রদেশের দখল নিল তালেবান

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় প্রদেশ সামানগান ও এর রাজধানী আইবাক দখল করে নিয়েছে তালেবান। সোমবার শহরটির দখল নেয় বিদ্রোহী যোদ্ধারা। এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে তালেবানের দখলে যাওয়া এটি ষষ্ঠ প্রাদেশিক রাজধানী।

এর আগে শুক্রবার দক্ষিণের নিমরোজ প্রদেশের যারানজ ও শনিবার উত্তরের জাওযজান প্রদেশের রাজধানী শেবারগান দখল করে তালেবান। রোববার একদিনে তালেবান উত্তরাঞ্চলীয় তিন প্রদেশ কুন্দুজ, সার-ই-পুল ও তাখার প্রদেশের প্রাদেশিক রাজধানী তালোকান দখল করে নেয়। খবর আলজাজিরা ও টিআরটি ওয়ার্ল্ড।

আফগানিস্তানের দখল নিয়ে দেশটির সরকারি সামরিক বাহিনীর সাথে বিভিন্ন স্থানে তুমুল লড়াই চলছে তালেবানের। কান্দাহার, হেরাত ও লশকরগাহের বাসিন্দারা জানিয়েছেন, তাদের শহরের চারপাশে প্রচণ্ড লড়াই চলছে।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার এক বিবৃতিতে জানিয়েছে, গত ২৪ ঘণ্টা কান্দাহার ও হেলমান্দ প্রদেশে তালেবানের সাথে তুমুল লড়াই হয়েছে আফগান সামরিক বাহিনীর। লড়াইয়ে কয়েক শ’ তালেবান যোদ্ধা নিহত বা আহত হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়।

যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সেনা প্রত্যাহার শুরুর পর থেকে আফগানিস্তানজুড়ে হামলা বাড়িয়েছে তালেবান। ইতোমধ্যে উত্তর-পশ্চিমাঞ্চলের গ্রামীণ ও সীমান্ত এলাকা ছাড়াও দেশের বেশিরভাগ দখল করে নিয়েছে গোষ্ঠীটি।

 

সূত্রঃ যুগান্তর