৫ উইকেট নিয়ে ভারতকে গুঁড়িয়ে দিলেন ৩৯ বছরের অ্যান্ডারসন

লর্ডসে সিরিজের দ্বিতীয় টেস্টে ভারতের শুরুটা হয়েছিল স্বপ্নের মতো। ১২৬ রানের জুটি উপহার দিয়েছিলেন দুই ওপেনার রোহিত শর্মা আর লোকেশ রাহুল। সতীর্থের চোটে সুযোগ পাওয়া রাহুল (১২৯) তো সেঞ্চুরি করে অনার্স বোর্ডে নামও তুলেছেন। কিন্তু দ্বিতীয় দিনের শুরুতেই বল হাতে ঝলসে উঠলেন জেমস অ্যান্ডারসন। চল্লিশ ছুঁইছুঁই বয়সে তিনি শিকার করলেন ৫ উইকেট। ভারত গুটিয়ে গেল ৩৬৪ রানে।

টস হেরে ব্যাটিংয়ে নামা ভারতের শুরুটা দেখে প্রায় সবাই অনুমান করেছিল, তাদের স্কোর অনেকদূর যাবে। এমনিতেই ইনজুরিতে ছিটকে গেছেন স্টুয়ার্ট ব্রড। জিমির কাঁধেই তাই পেস আক্রমণের নেতৃত্বভার চাপে। গতকাল ১৪৫ বলে ৮৩ রান করা রোহিত শর্মাকে বোল্ড করে শিকার ধরা শুরু করেছিলেন জিমি। এরপর একে একে ফিরিয়েছেন চেতেশ্বর পুজারা (৯), আজিঙ্কা রাহানে (১), ইশান্ত শর্মা (৮) ও জসপ্রিত বুমরাহকে (০)।

এই বয়সেও ২৯ ওভার বল করে ৭ মেডেনসহ রান দিয়েছেন মাত্র ৬২। ইকনোমি ২.১৩! ২টি করে উইকেট নিয়েছেন ওলি রবিনসন এবং মার্ক উড। দলে সুযোগ পাওয়া মঈন আলী ১৮ ওভারে ৫৩ রান দিয়ে নিয়েছেন ১ উইকেট। ভারতের হয়ে চল্লিশোর্ধ দুটি ইনিংস খেলেছেন অধিনায়ক বিরাট কোহলি (৪২) আর রবীন্দ্র জাদেজা (৪০)। উইকেটকিপার ঋসভ পন্থের ৩৭ রান ছাড়া ৬ ব্যাটসম্যান দুই অংক ছুঁতে পারেনি।

 

সূত্রঃ কালের কণ্ঠ