৫৩ কোটি ডলারের বেশি সমমূল্যের মার্কিন পণ্যের ওপর শুল্কারোপ তুরস্কের

সিল্কসিটিনিউজ ডেস্ক:

যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃত গাড়ি, অ্যালকোহল ও তামাকসহ বেশ কিছু পণ্যের ওপর গতকাল বুধবার শুল্ক দ্বিগুণ করেছে তুরস্ক। এর আগের দিন যুক্তরাষ্ট্রের ইলেক্ট্রনিক পণ্য বয়কটের আহ্বান জানান তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোগান। তুর্কি পণ্যের ওপর যুক্তরাষ্ট্রের শুল্ক বৃদ্ধির পাল্টা ব্যবস্থা হিসেবে এসব পদক্ষেপ নেওয়া হলো।
এরদোগানের সই করা এক ডিক্রিতে বুধবার জানানো হয়, যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃত গাড়ি, অ্যালকোহল, তামাক, চাল, কসমেটিক এবং কয়লার ওপর শুল্ক দ্বিগুণ করেছে তুর্কি কর্তৃপক্ষ।
এদিকে এক টুইটার বার্তায় তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওক্তে বলেন, মার্কিন প্রশাসনের ‘আমাদের অর্থনীতির ওপর ইচ্ছাকৃত হামলার’ জবাবে শুল্ক বৃদ্ধি করা হয়েছে। প্রসঙ্গত, গত শুক্রবার তুরস্ক থেকে আমদানি করা ইস্পাত ও অ্যালুমিনিয়ামের ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দ্বিগুণ শুল্ক আরোপ করেন।
এর আগে মঙ্গলবার রাজধানী আঙ্কারায় এক অনুষ্ঠানে এরদোগান যুক্তরাষ্ট্রের ইলেক্ট্রনিক পণ্য বর্জন করার আহ্বান জানান। তিনি বলেন, এতদিন ধরে বিদেশি মুদ্রায় যা কেনা হতো তার চেয়ে ভালো সামগ্রী প্রস্তুত করবে তুরস্ক এবং তা রপ্তানি করা হবে।
মার্কিন প্রতিষ্ঠান অ্যাপলের আইফোন বর্জনের ঘোষণা দিয়ে তিনি বলেন, ‘যদি তাদের আইফোন থাকে, তবে অন্যদিকে কোরিয়ার তৈরি স্যামসাং আছে। আমাদের নিজেদের ভেসটেলও বিকল্প হতে পারে।’ এরদোয়ানের এ ঘোষণার পর তুরস্কের ইলেক্ট্রনিক পণ্য উৎপাদনকারী কোম্পানি ভেসটেলের শেয়ার পাঁচ শতাংশ বেড়েছে।
যুক্তরাষ্ট্র গত শুক্রবার তুর্কি পণ্যে অতিরিক্ত শুল্ক আরোপের পর বিশ্ব বাজারে তুরস্কের মুদ্রা লিরার দাম একদিনে ২০ শতাংশ কমে যায়। সোমবার ডলারের বিপরীতে লিরার দাম ছিল সর্বনিম্ন। যদিও মঙ্গলবার লিরার দর কিছুটা বৃদ্ধি পায়।