৫০ লাখ হতদরিদ্র পরিবার ৫ মাস চাল পাবে’

সিল্কসিটিনিউজ ডেস্ক:

পাঁচ মাস ৩০ কেজি করে চাল ৫০ লাখ হতদরিদ্র পরিবারকে দেওয়ার সিন্ধান্তের কথা জানিয়েছেন খাদ্যমন্ত্রী মো. কামরুল ইসলাম।বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগে ডিসি সম্মেলনের দ্বিতীয় দিনের চতুর্থ অধিবেশনে জেলা প্রশাসকদের উদ্দেশে বক্তব্যে তিনি এ কথা জানান।

 

খাদ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় সামাজিক নিরাপত্তা কর্মসূচি হিসেবে ৫০ লাখ হতদরিদ্র পরিবারকে প্রতি বছর মার্চ, এপ্রিল, সেপ্টেম্বর, অক্টোবর এবং নভেম্বর মাসে ৩০ কেজি করে চাল দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। ইতোমধ্যে নীতিমালা প্রণয়ন করা হয়েছে। থানা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে ডিলারশিপ দেওয়ার কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। প্রতি ৫০০ হতদরিদ্রের কার্ডের জন্য একজনকে ডিলার হিসেবে নিয়োগ দেওয়া হবে।

 

তিনি বলেন, এ বছর ৭ লাখ মেট্টিক টন ধান সংগ্রহ করার টার্গেট নিয়েছিলাম, তার মধ্যে ৬ লাখ ৭০ হাজার মেট্টিক টন ধান সংগ্রহ করা হয়েছে। কৃষকদের স্বার্থের কথা চিন্তা করেই এটা করা হয়েছে। অতীতে কোনো সরকার এত ধান সংগ্রহ করেনি।

 

মন্ত্রী জনগণ ও ব্যবসায়ীদের মধ্যে নিরাপদ খাদ্য আইন সম্পর্কে সচেতনতার লক্ষ্যে প্রতি মাসে জেলা উন্নয়ন সমন্বয় সভায় এজেন্ডা হিসেবে ‘নিরাপদ খাদ্য আইন ২০১৩’ অন্তর্ভুক্ত করে নিয়মিত আলোচনা করার অনুরোধ জানান।

 

সূত্র: রাইজিংবিডি