২১ আগস্ট গ্রেনেড হামলার প্রতিবাদে রাবির প্রগতিশীল শিক্ষক সমাজের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক:

২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের সন্ত্রাস বিরোধী সমাবেশে নৃশংসতম বর্বরোচিত গ্রেনেড হামলার প্রতিবাদে ও নিহতদের স্মরণে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ। শনিবার (২১ আগস্ট) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে ঘণ্টাব্যাপী এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে সভাপতিত্ব করেন প্রগতিশীল শিক্ষক সমাজের স্টিয়ারিং কমিটির আহবায়ক প্রফেসর ড. মো. হাবিবুর রহমান। পরে তিনি সমাপনী বক্তব্য প্রদান করেন।

তিনি বলেন, যারা ১৯৭৫ সালের ১৫ আগস্ট নারকীয় হত্যাকাণ্ডে জড়িত ছিলো তারা এবং তাদের উত্তরসূরীরাই পরবর্তীতে ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলা করে জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনা’কে হত্যা করতে চেয়েছিলো। সুতরাং ১৫ আগস্ট ও ২১ আগস্ট একই সুত্রে গাথা।

তিনি ইতিহাসের এই জঘন্য হামলায় জড়িত সাজাপ্রাপ্ত পলাতক আসামি তারেক রহমান ও হারিছ চৌধুরীকে দেশে ফিরিয়ে এনে দ্রুত রায় কার্যকরের দাবি জানান।

মাননবন্ধনে প্রগতিশীল শিক্ষক সমাজের স্টিয়ারিং কমিটির সদস্য প্রফেসর ড. প্রদীপ কুমার পান্ডের পরিচালনায় বক্তব্য রাখেন- ইতিহাস বিভাগের প্রফেসর ড. আবুল কাসেম, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রফেসর ড. দুলাল চন্দ্র বিশ্বাস, ভূতত্ত্ব ও খনি বিদ্যা বিভাগের প্রফেসর গোলাম সাব্বির সাত্তার তাপু, ইংরেজি বিভাগের প্রফেসর ড. মো. শহীদুল্লাহ, বাংলা বিভাগের প্রফেসর ড. শফিকুন্নবী সামাদী, আইন বিভাগের সহকারী অধ্যাপক সাদিকুল ইসলাম সাগর।

উল্লেখ্য, বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে ২০০৪ সালের এই দিনে রাজধানী বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সন্ত্রাস বিরোধী শান্তিপূর্ণ সমাবেশে চালানো হয় নজির বিহীন গ্রেনেড হামলা। গ্রেনেড হামলার মাধ্যমে হিংসার দানবীয় সন্ত্রাস আক্রান্ত করে মানবতাকে। আক্রান্ত হন তৎকালীন বিরোধীদলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হামলায় ২৪ জন নিহত হওয়াসহ প্রায় তিন শতাধিক নেতাকর্মী আহত হন।

এএইচ/এস