১ কোটি ১০ লাখের বেশি মেয়ের স্কুলে না ফেরার শঙ্কা ইউনিসেফের

করোনাভাইরাস মহামারির পরে বিশ্বব্যাপী ১ কোটি ১০ লাখের বেশি মেয়ে শিক্ষার্থীর স্কুলে না ফেরার শঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ।

সংস্থাটির ভাষ্য- করোনাকালীন স্কুল বন্ধ, অর্থনৈতিক চাপ এবং পরিষেবার ব্যাঘাত ঘটায় সবচেয়ে বেশি অরক্ষিত মেয়েদের স্বাস্থ্য ও সামগ্রিক কল্যাণ। তাদের ভবিষ্যতও ঝুঁকির মধ্যে পড়েছে।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল মঙ্গলবার (৮ মার্চ) দেওয়া এক বিবৃতিতে এ শঙ্কা প্রকাশ করেন।

বিবৃতিতে তিনি বলেন, কোভিড-১৯ মেয়েদের জীবন ধ্বংস করছে। বিশ্বব্যাপী ১ কোটি ১০ লাখের বেশি মেয়ে শিক্ষার্থী করোনা মহামারি পরবর্তী সময়ে স্কুলে আর না-ও ফিরতে পারে।

আগামী এক দশকে আরও এক কোটি কন্যাশিশু বাল্যবিয়ের ঝুঁকিতে আছে বলেও বিবৃতিতে উল্লেখ করেন তিনি।

ক্যাথরিন রাসেল বলেন, যেহেতু লকডাউন শিশুদের আরও বেশি সময় তাদের বাড়িতে কাটাতে বাধ্য করে, এক্ষেত্রে গৃহস্থালি কাজের বেশিরভাগই মেয়েদের কাঁধে বর্তায়। অনেকে তাদের নির্যাতনকারীর সঙ্গে একসঙ্গে থাকতে বাধ্য হচ্ছে এবং তাদের সুরক্ষার জন্য সহায়ক–এমন সেবা ও কমিউনিটি থেকে বিচ্ছিন্ন থাকছে। যৌন সহিংসতাসহ লিঙ্গভিত্তিক সহিংসতা বাড়ছে।

মেয়েদের অবশ্যই বৈশ্বিক, জাতীয় এবং স্থানীয় মহামারি মোকাবিলা ও পুনরুদ্ধার পরিকল্পনার কেন্দ্রে রাখার আহ্বানও জানান ইউনিসেফের নির্বাহী পরিচালক।

তিনি বলেন, মেয়েদের শিক্ষা পুনরায় শুরু করার সুযোগ দিতে স্কুলগুলো খোলা রাখা এবং যারা পিছিয়ে পড়েছে তাদের ঘাটতি পূরণে সহায়তা দিতে প্রয়োজনীয় বিনিয়োগ করতে হবে।

 

সূত্রঃ জাগো নিউজ