১৮২ কোটি ৬৮ লাখ টাকা ব্যয়ে রাজশাহীতে সড়ক নির্মাণ প্রকল্প অনুমোদিত

সিল্কসিটিনিউজ ডেস্ক:

১৮২ কোটি ৬৮ লাখ টাকার রাজশাহী মহানগরীর রাজশাহী-নওগাঁ প্রধান সড়ক হতে মোহনপুর-রাজশাহী-নাটোর সড়ক পর্যন্ত পূর্ব-পশ্চিম সংযোগ সড়ক নির্মাণ (সংশোধিত) প্রকল্প অনুমোদিত হয়েছে।

আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় এ প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

এদিকে প্রকল্প অনুমোদিত হওয়ায় রাজশাহী মহানগরবাসীর পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ একনেকের অন্যান্য সদস্যবৃন্দকে অভিনন্দন জানিয়েছেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল।

তিনি এক অভিনন্দন বার্তায় জানিয়েছেন, রাজশাহী মহানগরীতে প্রথম বারের মত অনুমোদিত সংশোধিত প্রকল্পের আওতায় প্রায় ২০৪.০০ মিটার লম্বা এবং ৯.৫০ মিটার প্রস্ত একটি ফ্লাইওভার নির্মাণ করা হবে। এটা আমাদের জন্য বড় প্রাপ্তি।

এজন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ একনেকের সকল সদস্যকে অভিনন্দন জানিয়ে আগামীতে রাজশাহীর জন্য এ রকম বড় প্রকল্প অনুমোদন অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন।

এছাড়াও সভায়  ১০ হাজার ৩৩১ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে মোট ৯টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। সভা শেষে অর্থ প্রতিমন্ত্রী এমএ মান্নান সাংবাদিকদের এসব তথ্য জানান।

অর্থ প্রতিমন্ত্রী বলেন, ‘প্রকল্পগুলোর অর্থায়নের মধ্যে জিওবি ১০ হাজার ৩২২ কোটি ৬৬ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল ৯০ লাখ টাকা।’

একনেক সভায় অনুমোদন দেওয়া প্রকল্পগুলোর মধ্যে রয়েছে, সাত হাজার কোটি টাকার প্রাথমিক শিক্ষা উপবৃত্তি, ছয় হাজার ৯২৩ কোটি ছয় লাখ টাকা ব্যয়ে প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রকল্প-তৃতীয় পর্যায়, ৩২৯ কোটি ২২ লাখ টাকা ব্যয়ে ৬৪টি জেলায় জেলা সমাজসেবা কমপ্লেক্স নির্মাণ (প্রথম পর্যায়ে ২২ জেলা) প্রকল্প, ৯৬২ কোটি টাকা ব্যয়ে ফেনী-নোয়াখালী জাতীয় মহাসড়কের বেগমগঞ্জ থেকে সোনাপুর পর্যন্ত চার লেনে উন্নীতকরণ প্রকল্প, ২৬৪ কোটি ২৬ লাখ টাকা ব্যয়ে নকলা-সিরাজগঞ্জ সয়দাবাদ আঞ্চলিক মহাসড়কের সিরাজগঞ্জ শহর অংশ চার লেনে উন্নীতকরণ ও অবশিষ্ট অংশ দুই লেনে উন্নীতকরণ প্রকল্প, ১১৪ কোটি ৯৫ লাখ টাকা ব্যয়ে বাংলাদেশ-মিয়ানমার মৈত্রী সড়ক বর্ডার রোড নির্মাণ প্রকল্প, ১০৬ কোটি ৩৬ লাখ টাকা ব্যয়ে কুষ্টিয়া শহর বাইপাস সড়ক নির্মাণ প্রকল্প, ১৮২ কোটি ৬৮ লাখ টাকা ব্যয়ে রাজশাহী মহানগরীর রাজশাহী-নওগাঁ প্রধান সড়ক থেকে মোহনপুর রাজশাহী নাটোর সড়ক পর্যন্ত পূর্ব-পশ্চিম সড়ক নির্মাণ প্রকল্প, এক হাজার ৩৩৪ কোটি ৯৫ লাখ টাকা ব্যায়ে সারাদেশে পুকুর, খাল উন্নয়ন প্রকল্প, ১১৪ কোটি ২৭ লাখ টাকা ব্যয়ে টাঙ্গাইল জেলার দেলদুয়ার উপজেলাধীন ধলেশ্বরী নদীর বাম তীরবর্তী গাছ-কুমুল্লী, বারপাখিয়া এবং নাগরপুর উপজেলার ঘোনাপাড়াসহ বাবুপুর-লাউহাটি এফসিডি প্রকল্প এলাকায় তীর সংরক্ষণ প্রকল্প।

স/অ