১৩ বছর বয়সে শিশু হত্যা, কারাগারে কয়েক দশক কাটিয়ে প্যারোলে মুক্তি

চার বছর বয়সী একজন ছেলেকে হত্যা করার সময় অভিযুক্তের বয়স ছিল ১৩ বছর। জানা গেছে, দোষী ব্যক্তিকে প্যারোলে মুক্তি দেওয়া হয়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৯৪ সালে এক ছেলেকে হত্যার ঘটনায় এরিক এম স্মিথকে দোষী সাব্যস্ত করা হয়। এ ঘটনায় তাকে ৯ বছরের কারাদণ্ডও দেওয়া হয়।

২০০২ সালে তিনি প্রথমবার প্যারোলে মুক্তি পান। কিন্তু ডেরিকের বাবা-মা ডেল এবং ডোরিন রবি তার ১১‌টি প্রচেষ্টার প্রতিবাদ করেছিলেন।

গত ৫ অক্টোবর স্মিথ ছাড়া পাওয়ার চাওয়া পূরণ করতে পারেন। এ বছরের ১৭ নভেম্বর তিনি ছাড়া পাবেন। কারেকশন অ্যান্ড কমিউনিটি সুপারভিশন বিভাগ এ তথ্য জানিয়েছে।

ভিকটিমের পরিবারের বিবৃতি, বন্দির অপরাধমূলক ইতিহাস,  কারাগারে তার আচরণ, জননিরাপত্তার জন্য তারা যে ঝুঁকি সৃষ্টি করে এবং তাদের সফলভাবে সমাজে পুনরায় সংযোজিত হওয়ার সম্ভাবনা খতিয়ে দেখে প্যারোল বোর্ড।

শুনানির সময় অবশ্য স্মিথের আইনজীবী চেষ্টা করেছেন, তার মক্কেল যে ওই সময় মানসিক অসুস্থ ছিলেন সেটা বোঝানোর। তবে তিনি এতে সফল হননি।

এর আগে স্মিথ প্যারোল বোর্ডের সাক্ষাৎকারে বলেছিলেন যে, তার বাবা, বড় বোন এবং সহপাঠীদের দ্বারা বছরের পর বছর হয়রানির কারণে তিনি রেগে ছিলেন।

২০১৪ সালে তার বক্তব্য প্রকাশ করে একটি পত্রিকা। তাতে স্মিথকে উদ্ধৃত করে বলা হয়, আমি ওই ছেলের সাথে যা করেছি, সে ওই আচরণের যোগ্য না। অবশ্য কারো সাথেই এ ধরনের সহিংসতা চালানো ঠিক নয়। আমি যা করেছিলাম, তা বর্বর।

 

সূত্রঃ কালের কণ্ঠ