বৃহস্পতিবার , ৩০ এপ্রিল ২০২০ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

১২ হাজার কর্মী ছাঁটাই হচ্ছে ব্রিটিশ এয়ারওয়েজে

Paris
এপ্রিল ৩০, ২০২০ ৯:৩৩ পূর্বাহ্ণ

করোনা ভাইরাসের প্রভাবে ব্যবসা ক্ষতিগ্রস্ত হওয়ায় চাকরীচ্যুত হচ্ছে বিমান সংস্থার কর্মীরা। ইতিমধ্যে বৃটিশ এয়ারওয়েজ প্রায় ১২ হাজার কর্মী ছাঁটাই করার কথা জানিয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানা যায়, ইউরোপের বৃহৎ এই বিমান পরিবহন সংস্থাটির মালিকানা প্রতিষ্ঠান আইএজি মঙ্গলবার এই তথ্য জানায়। বৃটিশ এয়ারওয়েজের পক্ষ থেকে কর্মচারী ইউনিয়নকেও চিঠি দেওয়া হয়। তাতে বিদ্যমান পরিস্থিতিতে কোম্পানি পুনর্গঠনের ওপর গুরুত্বারোপ করা হয়।

আইএজি স্প্যানিশ এয়ারলাইন আইবেরিয়ারও পরিচালনা করে আসছে। সংস্থাটি জানিয়েছে, করোনার প্রভাবে প্রথম প্রান্তিকে তাদের আয় কমেছে ১৩ শতাংশ। ফলে, কোম্পানির পরিচালনাগত লোকসান দাঁড়িয়েছে ৫ হাজার কোটি টাকা। দ্বিতীয় প্রান্তিকে আরো বেশি লোকসানের পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

ইউরোপের অপর বিমান সংস্থা লুফথানসা উড়োজাহাজের সংখ্যা কমিয়ে আনার ঘোষণা দিয়েছে। বিমান পরিবহনে গতি আসতে কমপক্ষে বছরখানেক লাগতে পারে বলে তারা মনে করছে। ফলে, লুফথানসায়ের স্বল্প বাজেটের ফ্লাইট সীমিত করার উদ্যোগ নিচ্ছে।

বৃটিশ এয়ারের প্রধান নির্বাহী এলেক্স ক্রুজ বলেন, হিথ্রো থেকে দিনে যেখানে ৩০০ ফ্লাইট পরিচালনা করেছি সেখানে বর্তমান পরিস্থিতি অব্যাহত থাকলে পুনর্গঠনের বিকল্প নেই।

ক্রুজ আরো বলেন, সরকারের কাছ থেকে যে পরিমাণ টাকাই আমরা ধার করি না কেন, ব্যবসায় পূর্বাভাস অনুযায়ী সংকট মোকাবিলা সত্যিই কঠিন।

 

সুত্রঃ ইত্তেফাক

সর্বশেষ - আন্তর্জাতিক