১২ ঘণ্টার ব্যবধানে সড়ক দুর্ঘটনায় নিহত ৩০

সিল্কসিটিনিউজ ডেস্ক:

শুক্রবার রাত এবং শনিবার সকালে ১২ ঘণ্টার ব্যবধানে সারাদেশের সাত জেলায় সড়ক দুর্ঘটনায় অন্তত ৩০ জন নিহতের খবর পাওয়া গেছে।  আহত হয়েছেন আরো শতাধিক মানুষ। এরমধ্যে গাইবান্ধায় নিহত ১৬, রংপুর ৬ জন নিহত হয়েছেন।  এছাড়াও নাটোর, সিরাজগঞ্জ ও ফরিদপুরে দুজন করে এবং চুয়াডাঙ্গা ও সাভারে একজন করে নিহত হয়েছেন।

ঈদে স্বজনদের সঙ্গে ঈদ কাটাতে রাজধানী ঢাকা থেকে গ্রামে ছুটে যান লাখো মানুষ। ঈদের ছুটির সঙ্গে অনেকেই অতিরিক্ত ছুটি নিয়ে গ্রামে গিয়েছিলেন। ছুটি শেষে ফেরা মানুষের চাপ ছিল দেশের বিভিন্ন মহাসড়কে।   এসব দুর্ঘটনার শিকার অনেকেই এমন কর্মস্থলে ফেরা মানুষ ছিলেন বলে জানিয়েছেন সংশ্লিষ্ট থানা ও ফাঁড়ির পুলিশ কর্মকর্তারা।

গাইবান্ধা: নিহত ১৬, আহত ৪০
গাইবান্ধার পলাশবাড়ীতে রাস্তার পাশে একটি গাছের সঙ্গে ধাক্কা খেয়ে একটি যাত্রীবাহী বাস উল্টে অন্তত ১৬ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ৪০ জন। শনিবার ভোর সাড়ে ৪টার দিকে উপজেলার ব্র্যাক মোড়ের কাছে বাঁশকাটা এলাকায় রংপুর-ঢাকা মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছেন গোবিন্দগঞ্জ হাইওয়ে থানার ওসি আকতারুজ্জামান।

তিনি বলেন, ‘ভোরে আলম এন্টারপ্রাইজ নামে একটি যাত্রীবাহী বাস পঞ্চগড়ের উদ্দেশে যাচ্ছিল। এসময় বাসটি রংপুর-ঢাকা মহাসড়কের পলাশবাড়ির মহেশপুর এলাকায় পৌঁছালে চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে গাছে ধাক্কা দেন। পরে বাসটি খাদে পড়ে উল্টে যায়। এতে ঘটনাস্থলেই ৯ জন নিহত হন। আহত হন অন্তত ৩০ জন।’

তিনি আরও বলেন, হাসপাতালে নেওয়ার পথে এবং চিকিৎসাধীন অবস্থায় আরও সাতজন মারা গেছেন। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। এসময় সকালে প্রায় দেড় ঘণ্টা রংপুর-ঢাকা মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ থাকে। উদ্ধারকর্মীরা দুর্ঘটনাকবলিত বাসটি সরিয়ে নেওয়ার পর সড়কের পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করে বলে জানান ওসি।

রংপুর: নিহত ৬, আহত ১৩
রংপুর সদর উপজেলার শলেয়াশাহ বাজারের কাছে রংপুর-দিনাজপুর মহাসড়কের পাশে দাঁড়িয়ে থাকা বিআরটিসির একটি দোতলা বাসে ট্রাকের ধাক্কায় ছয়জন নিহত হয়েছেন। শুক্রবার রাত ২টার দিকে এ দুর্ঘটনায় আরও ১৩ জন আহত হয়েছেন বলে তারাগঞ্জ হাইওয়ে থানার ওসি আবদুল্লাহ হেল বাকি জানান।

তিনি বলেন, দিনাজপুর থেকে ছেড়ে আসা বিআরটিসির ঈদ স্পেশাল দোতলা বাসটি ঢাকা যাচ্ছিল। শলেয়াশাহ বাজারের কাছে এসে বাসের একটি চাকা ফেটে যায়। চালক ও চালকের সহযোগী তখন রাস্তার পাশে বাস থামিয়ে চাকা বদলাতে শুরু করেন। বাসের কিছু যাত্রীও নেমে এসে দাঁড়িয়ে দেখছিলেন।

এমন সময় একটি বালুবাহী ট্রাক এসে পেছন থেকে বিআরটিসির বাসটিকে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই ছয়জনের মৃত্যু হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট এসে আহতদের উদ্ধার করে তারাগঞ্জ উপজেলা স্বাস্থ্যকেন্দ্র ও রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠায়।

ওসি আবদুল্লাহ হেল বাকি বলেন, নিহতরা সবাই ছিলেন বাসের আরোহী। তাদের মধ্যে নিশাত ও সাজ্জাদ নামে দুইজনের পরিচয় জানা গেছে।

চুয়াডাঙ্গা: নিহত ১, আহত ২
চুয়াডাঙ্গার সদর উপজেলার আলুকদিয়া বাজারে দ্রুতগামী মোটরসাইকেলের ধাক্কায় একজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন মোটরসাইকেল দুই আরোহী। ঘটনাটি ঘটেছে শুক্রবার রাত ১০টার দিকে।

নিহত ওবায়দুর (৪৫) আলুকদিয়া চকপাড়ার মরহুম ইরফান আলীর ছেলে। তিনি স্থানীয় একটি ধানকলের মালিক। আহত মোটরসাইকেল আরোহীরা চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার লক্ষীপুর গ্রামের আব্দুল মালেকের ছেলে মহসিন (৩৫) ও একই উপজেলার ছুটিপুর গ্রামের হাফিজুল বিশ্বাসের ছেলে মাসুদ রানা (৩৬)। এরা পরস্পর মামাতো খালাতো ভাই।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে চুয়াডাঙ্গা ফায়ার সার্ভিসের উপ-পরিচালক আব্দুস সালাম বলেন, স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে আহত মোটরসাইকেল আরোহীদের উদ্ধার করে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে নেয়া হয়।

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের জরুরী বিভাগের চিকিৎসক জাকির হোসেন বলেন, আহতদের অবস্থা ভাল না হওয়ায় তাদের চিকিৎসার জন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

নাটোর: নিহত ২, আহত ৩
নাটোর শহরের আলাইপুরে বালুভর্তি ট্রাক চাপায় নারীসহ দুই অটোরিক্সা যাত্রী নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছে আরো অন্তত তিনজন। শনিবার সকাল সাড়ে ৬টার দিকে শহরের আলাইপুরস্থ কমলা সুপার মার্কেটের সামনে এই দুর্ঘটনাটি ঘটে।

আহতদের উদ্ধার করে নাটোর আধুনিক সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিহত মহিলা নলডাঙ্গা থানার সোনাপাতিল গ্রামের মঙ্গল দেবনাথের স্ত্রী সুলতা দেবনাথ। অপর নিহত ব্যাক্তি একই এলাকার কার্ত্তিক চন্দ্র দেবনাথের ছেলে কানাই দেবনাথ।

নাটোর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মশিউর রহমান ও ফায়ার ব্রিগেড স্টেশন অফিসার মুহিউদ্দীন জানান, শনিবার সকাল সাড়ে ৬টার দিকে নলডাঙ্গা থেকে নাটোরগামী যাত্রী বোঝাই একটি অটোরিক্সাকে নাটোর শহরের আলাইপুরস্থ কমলা সুপার মার্কেটের সামনে বালু ভর্তি একটি ট্রাক পেছন থেকে চাপা দিলে অটোরিক্সাটি দুমরে মুচরে যায়। এতে অটোরিক্সার দুই যাত্রী ঘটনাস্থলেই নিহত ও অটোচালকসহ অপর তিন যাত্রী আহত হয়। ট্রাক চালক ঘটনার পর পরই পালিয়ে যায়।

সিরাজগঞ্জ: নিহত ২, আহত ১৫
ঢাকা-বগুড়া মহাসড়কের সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার ভুইয়াগাতীতে বাস-ট্রাকের মুখোমুখী সংঘর্ষে ট্রাকের চালক ও হেলপার নিহত হয়েছেন বলে জানা গেছে। এসময় আহত হয়েছে বাসের অন্তত ১৫ জন যাত্রী।

হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুর কাদির জিলানী ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, শনিবার ভোর সাড়ে ৫টার দিকে ঢাকা থেকে বগুড়াগামী আর কে পরিবহন নামের যাত্রীবোঝাই একটি বাস মহাসড়কের ভুইয়াগাতী এলাকায় পৌছলে বিপরীতমুখি বালু বোঝাই একটি ট্রাকের সাথে মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলেই ট্রাকের চালক ও হেলপার নিহত হন। নিহতরা হলেন রায়গঞ্জ উপজেলার শ্যামরাই গ্রামের জসিম উদ্দিনের ছেলে ট্রাক চালক শরিফ ফকির ও একই এলাকার মৃত দুখা শেখের ছেলে ট্রাকের হেলপার রফিকুল ইসলাম।

এছাড়াও দুর্ঘটনায় বাসের অন্তত ১৫ যাত্রী আহত হয়। খবর পেয়ে স্থানীয় লোকজন ও হাইওয়ে পুলিশ রায়গঞ্জ থানা পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌছে আহতদের উদ্ধার করে এবং গুরুতর আহতদের রায়গঞ্জ উপজেলা স্বাস্থ্যকেন্দ্রেসহ বিভিন্ন বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে পাঠায়।

ফরিদপুর : নিহত ২, আহত ১৫
ফরিদপুর-বরিশাল মহাসড়কের ফরিদপুরের ভাঙ্গা উপজেলার সদরদীতে তুহিন পরিবহনের একটি বাস দ্রুতগতির কারণে সড়কের পাশে পড়ে গিয়ে দুজন নিহত ও অন্তত ১৫ জন আহত হয়েছেন। শনিবার সকাল সাড়ে ৮টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন বাসের চালক মো. ইব্রাহিম (৪০) এবং তার সহযোগী হেলপার) মো. হাবিব (৩৫)। আহতরা ভাঙ্গা উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসা নিয়েছে।

ফরিদপুর ফায়ার সার্ভিস স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মো. সাইফুজ্জামান জানান, বরিশাল থেকে ছেড়ে আসা রাজশাহীগামী তুহিন পরিবহনের বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে গেলে হতাহতের ঘটনা ঘটে। তিনি জানান, খবর পেয়ে ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আহতদের ভাঙ্গা উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে প্রেরণ করে। সেখানে দুজনের মৃত্যু হয়।

ভাঙ্গা হাইওয়ে পুলিশের ওসি শেখ মাহফুজার রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, দ্রুতগতির কারণে দুর্ঘটনা ঘটেছে।

সাভার: নিহত ১, আহত ২০
সাভারে ঢাকা-আরিচা মহাসড়কে একটি যাত্রীবাহী বাস ও ট্রাকের সংঘর্ষে এক যাত্রী নিহত এবং আহত হয়েছে অন্তত ২০ জন। আহতদের উদ্ধার করে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে অন্তত পাঁচ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে পুলিশ। শনিবার সকালে মহাসড়কের আমিনবাজার তুরাগ এলাকায় এ সড়ক দুর্ঘটনা ঘটেছে।

প্রত্যক্ষদর্শী ও থানা পুলিশ সুত্রে জানা যায়, সকালে আমিনবাজারের তুরাগ এলাকায় একটি ট্রাক ইউটার্ন নেয়ার সময় রংপুর থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসা দ্রুতি পরিবহনের একটি যাত্রীবাহী নৈশ কোচের সাথে সংঘর্ষের ঘটনা ঘটে। এসময় বাসটি দুমড়ে মুচড়ে মহাসড়কে ছিটকে পড়লে ঘটনাস্থলেই এক যাত্রী নিহত হন। এঘটনায় আহত অন্তত আরও ২০ যাত্রীকে উদ্ধার করে চিকিৎসার জন্য রাজধানীর সোহরাওয়ার্দী হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে পাঠায় স্থানীয়রা।

খবর পেয়ে সাভার মডেল থানা পুলিশ ঘটনাস্থল থেকে দুর্ঘটনা কবলিত গাড়ি দুটি সড়িয়ে নেন এবং নিহত বাস যাত্রীর মৃতদেহটি উদ্ধার করে থানায় নিয়ে আসে। আহতদের মধ্যে পাঁচ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানালেও প্রাথমিকভাবে সড়ক দুর্ঘটনায় হতাহতদের কোন পরিচয় জানাতে পারেনি পুলিশ।

সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহসীনুল কাদির বলেন, সড়ক দুর্ঘটনায় নিহত এক যাত্রীর লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। এছাড়া আহতদের বিভিন্ন হাসপাতালে ভর্তির পাশাপাশি দুর্ঘটনা কবলিত গাড়ি দুটি উদ্ধার করে থানা আনা হয়েছে। বিষয়টি তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।