১০০ দিন পর ভিয়েতনামে ফের করোনার থাবা

১০০ দিন পর করোনা আক্রান্তের সন্ধান ভিয়েতনামে। তাও স্থানীয় সংক্রমণ। গত ১৬ এপ্রিলের পর থেকে সেদেশে করোনা পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে চলে আসে। চীনের সঙ্গে সীমান্ত ভাগ করে নেওয়ার কারণে করোনা প্রতিরোধে দ্রুত পদক্ষেপ নিয়েছিল ভিয়েতনাম সরকার। কঠোর লকডাউন জারি করা হয়েছিল। এবং গোটা বিশ্বের তুলনায় সেদেশের করোনায় আক্রান্তের সংখ্যা ছিল অনেক কম। মাত্র ৪১৫ জন ছিল। মৃত্যু হয়নি কারও।

কিন্তু প্রায় ১০০ দিন বাদে দেশে ফের একজনের শরীরে বাসা বাঁধল করোনা। কিন্তু কোন সূত্রে? সেটা এখনও জানা যায়নি। আক্রান্ত ব্যক্তির পরিবার সূত্রে খবর, ভিয়েতনামের দানাংয়ের এই বাসিন্দা খুব বেশি বাইরে বেরতেন না। অজানা অচেনা মানুষের সঙ্গে মেলামেশাও ছিল না তার। ৫৭ বছর বয়সি অবসরপ্রাপ্ত এই প্রৌঢ় বাড়িতেই থাকতেন নিজের নাতি নাত্নির দেখভাল করার জন্য।

ভিয়েতনামের স্বাস্থ্য মন্ত্রালয় তাদের ওয়েবসাইটে একটি বিবৃতিতে জানিয়েছে, তার সংস্পর্শে আসা ১০৫ জনের করোনা পরীক্ষা করা হয়েছে। হাসপাতালের কর্তৃপক্ষ জানিয়েছে, রোগীকে এখন ভেন্টিলেটরে রাখা হয়েছে শ্বাসকষ্টে ভোগার ফলে।

ভিয়েতনামে লকডাউন তুলে দেওয়ার পর থেকে স্থানীয় পর্যটকদের ভিড় দানাংয়ে। সকলেই বিভিন্ন রেস্টুরেন্ট অথবা সমুদ্রসৈকতে ঘুরে বেড়াচ্ছেন। আন্তর্জাতিক বিমানের ক্ষেত্রে নিয়মাবলি অত্যন্ত কঠোর রাখা হয়েছে এখনও। বাইরের দেশ থেকে ভিয়েতনামে গেলে দু’‌সপ্তাহ ব্যাপী কোয়ারেন্টাইন কাটিয়ে তারপর ঘুরতে বের হতে পারবেন।

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন