‘১শর বেশি রাশিয়ান হেলিকপ্টার দখল করেছে তালেবান’

আফগানিস্তানের বিভিন্ন প্রদেশ থেকে রাশিয়ার তৈরি শতাধিক হেলিকপ্টার দখল করেছে তালেবান। রাশিয়ার অস্ত্র আমদানি বিভাগের প্রধান এই তথ্য জানিয়েছেন।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, আফগানিস্তানের সেনাবাহিনীকে পরাজিত করার মধ্য দিয়ে তালেবান ব্যাপক অস্ত্র এবং সামরিকযান জব্দ করেছে। এর মধ্যে কমপক্ষে ১০০ রাশিয়ার তৈরি এমআই-১৭ হিপ হেলিকপ্টার রয়েছে।

আফগান সরকারকে যুক্তরাষ্ট্র রাশিয়ার তৈরি এই হেলিকপ্টার দিয়েছিল। এই হেলিকপ্টারের অন্যতম বৈশিষ্ট্য হলো- দাম তুলনামূলকভাবে অন্য হেলিকপ্টারের থেকে কম এবং যুক্তরাষ্ট্রের তৈরি ইউএইচ-৬০ ব্লাক হকস থেকে উড্ডয়ন সহজ।

রাশিয়ার অস্ত্র আমদানি বিষয়ক বিভাগের প্রধান আলেকজান্ডার মিকেভ বলেন, তালেবানের কাছে ১০০’র বেশি এমআই-১৭ হেলিকপ্টার রয়েছে। তবে এসব হেলিকপ্টারের অনেকগুলো মেরামত, এবং রক্ষণাবেক্ষণ প্রয়োজন। তালেবান সেটা পারবে না উল্লেখ করে তিনি বলেন, ইতোমধ্যে অনেকগুলো হেলিকপ্টার অব্যবহৃত অবস্থায় পড়ে আছে।

তবে প্রকৃতঅর্থে আফগানিস্তানে এখন কতটি হেলিকপ্টার সচল আছে সংবাদমাধ্যম গার্ডিয়ান সেটা বলতে পারেনি।

খবরে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে একটি ভিডিওতে তালেবান যোদ্ধারা এমআই-১৭ হেলিকপ্টারে চড়ছেন বলে দেখা গেছে। তবে হামলার জন্য তালেবান হেলিকপ্টার ব্যবহার করেছে এখন পর্যন্ত এই রকম কোনো ঘটনা দেখা যায়নি।

গত মে মাসে যখন যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দেয়, তালেবান তখন সরকারি বাহিনীর ওপর ব্যাপক হামলা শুরু করে। আফগানিস্তানে তালেবানের একমাত্র দুর্বলতা ছিল বিমান না থাকা। এ কারণে তারা সরকারি পাইলটদের টার্গেট করে হত্যা করা শুরু করেন। তালেবানের ভয়ে ৩০ জনের বেশি পাইলট সামরিক হেলিকপ্টার নিয়ে মধ্য এশিয়ার বিভিন্ন দেশে পালিয়ে গেছেন।

গত মাসে রয়টার্সের এক রিপোর্টে বলা হয়, তালেবানের হাতে অন্তত সাতজন আফগান পাইলট নিহত হয়েছেন।

ওই খবরে আরও বলা হয়, ‘আফগান পাইলটরা সরকারি বাহিনীর মহামূল্যবান সম্পদ। এ কারণে পাইলটরা তালেবানের হিটলিস্টে রয়েছে। তালেবানের বিমান বাহিনী না থাকায় পাইলটদের হত্যা করে তারা লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করছে’।

পাইলট হত্যার বিষয়ে রয়টার্স নিউজ এজেন্সি তালেবানের কাছে মন্তব্য জানতে চাইলে তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ জামারা নামে একজন পাইলটকে হত্যার তথ্য নিশ্চিত করেন। পাইলটদের হত্যার খবরের সত্যতা নিশ্চিত করে তিনি বলেন, এই পাইলটরা আমাদের লোকদের ওপর বোমা নিক্ষেপ করে।

সূত্রঃ যুগান্তর