হিলিতে ৫ দিন ধরে আটকা পেঁয়াজবাহী শতাধিক ট্রাক!

সিল্কসিটিনিউজ ডেস্ক:

দিনাজপুরের হিলি স্থলবন্দরে দিনভর অপেক্ষা করেও বাংলাদেশে প্রবেশ করেনি ভারতের হিলিতে আটকে পড়া পেঁয়াজবাহী শতাধিক ট্রাক। বাংলাদেশে প্রবেশের মুখে গত ৫ দিন ধরে হিলিতে আটকা পড়ে আছে পেঁয়াজবাহী এ সব ট্রাক।

এ দিকে শারদীয় দুর্গোৎসব উপলক্ষে শুক্রবার থেকে টানা ৮ দিন বন্ধ থাকবে হিলি স্থলবন্দরের আমদানি-রফতানি কার্যক্রম।

তবে শুক্রবার বিশেষ ব্যবস্থায় এ সব পেঁয়াজবাহী ট্রাক বাংলাদেশে প্রবেশ করবে বলে আশা করছেন হিলি স্থলবন্দরের আমদানিকারকরা।

হিলি স্থলবন্দর সূত্রে জানা গেছে, এই বন্দর দিয়ে গত ২৬ সেপ্টেম্বর পর্যন্ত ভারত থেকে প্রায় ১০ হাজার টন পেঁয়াজ আমদানির জন্য এলসি (লেটার অব ক্রেডিট) খোলে হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারকরা। কিন্তু গত রোববার বিকালে হঠাৎ করে এক নোটিফিকেশনের মাধ্যমে ভারতীয় কাস্টমস কর্তৃপক্ষসহ রফতানিকারকদের বাংলাদেশে পেঁয়াজ রফতানি না করার জন্য আদেশ জারি করে ভারতীয় কেন্দ্রীয় সরকার।

এর ফলে গত রোববার বিকাল ৪টার পর বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দিয়েছে ভারত। সোমবার থেকে পুরোপুরি বন্ধ হয়ে যায় ভারত থেকে পেঁয়াজ আমদানি। হঠাৎ পেঁয়াজ রফতানি বন্ধ হয়ে যাওয়ায় বাংলাদেশি আমদানিকারকদের এলসি করা পেঁয়াজবাহী শতাধিক ট্রাক বাংলাদেশে প্রবেশের মুখে ভারতের হিলি স্থলবন্দরে আটকা পড়ে যায়।

হিলি স্থলবন্দরের ওপারে ভারতের অভ্যন্তরে সে দেশের কাস্টমস ছাড়পত্র না দেয়ায় সে সব ট্রাক এখন বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় আটকা পড়ে রয়েছে বলে জানিয়েছেন হিলি স্থলবন্দরের আমদানিকারকরা।

তারা জানান, পেঁয়াজ দ্রুত পচনশীল হওয়ায় এ সব পেঁয়াজ নষ্ট হয়ে ক্ষতির মুখে পড়েছে ভারতীয় রফতানিকারকরা।

হিলি স্থলবন্দরের আমদানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ হারুন জানান, দুই দেশের মধ্যে আলোচনাসাপেক্ষে শারদীয় দুর্গোৎসবের বন্ধ সত্ত্বেও বৃহস্পতিবার বন্দরের আমদানি-রফতানি কার্যক্রম চালু ছিল। বৃহস্পতিবার এ সব পেঁয়াজবাহী ট্রাক বাংলাদেশে প্রবেশের কথা ছিল। কিন্তু সন্ধ্যা ৭টা পর্যন্ত অপেক্ষা করেও তা প্রবেশ করেনি।

তিনি জানান, শুক্রবার আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকলেও বিশেষ ব্যবস্থায় এ সব পেঁয়াজবাহী ট্রাক বাংলাদেশে প্রবেশ করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

হারুন-উর-রশিদ হারুন জানান, ভারতের সঙ্গে এ সব পেঁয়াজ বাংলাদেশের প্রবেশের জন্য আলোচনা চলছে। তারা আশ্বস্ত করেছেন এ সব পেঁয়াজ বাংলাদেশে প্রবেশের অনুমতি দেয়া হবে। কিন্তু এখন পর্যন্ত এ সব পেঁয়াজ না আসায় পেঁয়াজগুলো নষ্ট হচ্ছে, সেই সঙ্গে বাংলাদেশের আমদানিকারকরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

এ দিকে পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে রাখতে বৃহস্পতিবার হিলি স্থলবন্দর পরিদর্শন করেছেন বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. মাহবুবুল হক।

এ সময় হিলি স্থলবন্দরের আমদানিকারক ও ব্যবসায়ীদের সঙ্গে এক বৈঠকে তিনি বলেন, পেঁয়াজ মজুদ করে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করার চেষ্টা করা হলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

দিনাজপুরের হাকিমপুর উপজেলা পরিষদ সভা কক্ষে বন্দরের ব্যবসায়ীদের নিয়ে তিনি এই বৈঠক করেন।

হাকিমপুর উপজেলা নির্বাহী অফিসার আবদুর রাফিউল আলমের সভাপতিত্বে বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব নূর মো. মাহবুবুল হকসহ হাকিমপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুনুর রশিদ হারুন, মেয়র জামিল হোসেন চলন্ত, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুর রহমান লিটন, প্রেস ক্লাবের সভাপতি গোলাম মোস্তাফিজার রহমান মিলন, বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি ফজলুর রহমান, আমদানিকারক মোবারক হোসেনসহ অনেকে উপস্থিত ছিলেন।

ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় শেষে বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব নূর মো. মাহবুবুল হক হিলি বাজার ও ব্যবসায়ীদের আড়ৎ ও পোর্ট পরিদর্শন করেন।