হাসিনা-মমতা সাক্ষাৎ, কথা হলো তিস্তা ও অন্যান্য প্রসঙ্গে

সিল্কসিটিনিউজ ডেস্ক:

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী শনিবার (৮ এপ্রিল) রাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেছেন। তাদের মধ্যে তিস্তার পানিবণ্টণ চুক্তি বিষয়ে কথা হয়েছে। এ কথা সাংবাদিকদের জানিয়েছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী। তিনি এই বৈঠক কালে প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন।

 

ড. কামাল নাসের চৌধুরী বলেন, ‘আলোচনায় বহুল আলোচিত তিস্তার পানি বন্টন চুক্তির বিষয়টি স্থান পেয়েছে।’

 

মমতা এসময় আন্তঃসীমান্ত পানি ব্যবস্থাপনার ওপর জোর দেন এবং দুই দেশের মধ্যদিয়েই প্রবাহিত নদীগুলোর পানির হিস্যার বিষয়েও আলোচনা হয়।

 

বাংলাদেশের সঙ্গে বিদ্যুৎ খাতে সহযোগিতা বাড়ানোর কথা বলেন মমতা ব্যানার্জি।

 

এসব বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও তার আগ্রহের কথা জানান।

 

তিস্তার পানি বণ্টন নিয়ে দুই দেশের মধ্যে অচিরেই একটি সমাধান হবে বলে মনে করছে ভারত ও বাংলাদেশ। শনিবার দুপুরে দ্বি-পাক্ষিক আলোচনায়ও বিষয়টি গুরুত্ব পায়। পরে ঘোথ প্রেস মিটে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা দেন, তিনি বিশ্বাস করেন শিগগিরই তিস্তার পানি বণ্টন নিয়ে একটি সমাধানে পৌঁছা সম্ভব হবে।

 

মমতা ব্যানার্জির কথা উল্লেখ করে তিনি বলেন, মমতা এসেছেন, তার সঙ্গেও এ বিষয়ে কথা হচ্ছে। মোদি বলেন, তিনি মনে করেন ভারতে তার ও বাংলাদেশে শেখ হাসিনার সরকারই পারবে তিস্তার পানি বণ্টন নিয়ে সমাধান খুঁজতে।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে চারদিনের সরকারি সফরে দিল্লীতে অবস্থান করছেন।  দীর্ঘদিন ধরে ঝুলে থাকা তিস্তার পানি বন্টন সম্পর্কিত সমস্যা সমাধানে রাষ্ট্রপতি প্রণব মুখার্জি এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই সময়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকেও দিল্লীতে আমন্ত্রণ জানিয়েছেন।

সূত্র: বাংলা নিউজ