উত্তরাঞ্চলের ৩০ শতাংশ মানুষ বিনামূল্যে এবং স্বল্পমূল্যে চিকিৎসা পাবে: মেনন

নিজস্ব প্রতিবেদক:

সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের হাসপাতালটি নির্মিত হলে উত্তরাঞ্চলের ৩০ শতাংশ মানুষ বিনামূল্যে এবং স্বল্পমূল্যে চিকিৎসা সেবা পাবে।

আজ মঙ্গলবার রাজশাহীর লক্ষীপুরে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন এর নতুন ভবনের ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বাংলাদেশের গ্রামে গঞ্জের পিছিয়ে পড়া মানুষকে সমাজে অন্তুর্ভূক্ত করার লক্ষ্যেই নিরলস কাজ করে যাচ্ছে, ফলে প্রত্যন্ত অঞ্চলের মানুষরা সঠিক স্বাস্থ্য সেবা পাচ্ছে।

মন্ত্রী বলেন, হৃদরোগ মোকাবেলায় সরকারের আন্তরিক প্রচেষ্টা রয়েছে। এ সরকার সকল মানুষের মৌলিক চাহিদা পূরণে বিধবা ভাতা, বয়স্কভাতা, যুক্তিযুদ্ধভাতা চালু করেছে। তাই দেশের স্বার্থে, উন্নয়নের স্বার্থে আগামী জাতীয় সংসদ নির্বাচনে শেখ হাসিনাকে আবারো রাষ্ট্রীয় ক্ষমতায় অধিষ্ঠিত করতে তিনি সকলের প্রতি আহবান জানান।

সংসদ সদস্য ফজলে হোসেন বাদশার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,  জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের, বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক জুলফিকার হায়দার, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের সভাপতি প্রফেসর ডা: মু: নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক ডা: মো: শাহাদাৎ হোসেন রওশন।


এ প্রকল্পের আওতায় হৃদরোগীদের উন্নততর চিকিৎসাসেবা প্রদানের জন্য রাজশাহীর নিজস্ব জমিতে প্রথম পর্যায়ে ১০০ বেড বিশিষ্ট একটি পূর্ণাঙ্গ হাসপাতাল প্রতিষ্ঠার লক্ষ্যে¨  Establishmen of National Heart Foundation Hospital Rajshahi’ শীর্ষক প্রকল্পটি ৪ জুলাই ২০১৮ অনুমোদিত হয়। সমাজসেবা অধিদপ্তরের সহায়তায় জুলাই-১৮ থেকে জুন-২১ মেয়াদে পূর্ণাঙ্গ হাসপাতালে বাস্তবায়িত হবে।

প্রস্তাবিত হাসপাতালটি ৩টি ফেইজে বাস্তবায়িত হবে। প্রথম ফেইজে ১০ তলা ভিত বিশিষ্ট ৫ তলা ভবন নির্মাণ করা হবে। পরবর্তী ২ ফেইজে অপর ৫ তলা নির্মাণ করা হবে। প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৪৮ কোটি টাকা। এ প্রকল্পের আওতায় নির্মিতব্য হাসপাতালে একটি ক্যাথল্যাব ও একটি কার্ডিয়াক অপারেশন থিয়েটার স্থাপন করা হবে। এছাড়াও থাকবে ৮টি আইসিইউ বেড, ৬টি এইচডিইউ বেড, ১০ টি সিসিইউ বেড, ৬টি পিসিসিইউ বেড, ৫৩ টি জেনারেল বেড এবং ১৭টি কেবিন ।

স/অ