হঠাৎ তীব্র গরমে অতিষ্ঠ রাজশাহীর জনজীবন

নিজস্ব প্রতিবেদক:

মাঝে দুদিন বিরতীর পরে গত শুক্রবার হালকা বৃষ্টি হয় রাজশাহীতে। এর আগে গত বুধবার ভোরে ১৭ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়। তাতে আগের তিনদিন আবহাওয়া হালকা ঠান্ডার ভাব ছিল। সর্বশেষ গত শুক্রবার দুপুরে আবারও হালকা বৃষ্টিপাতের পর আরও একদিন গরম টের পাননি রাজশাহীবাসী। কিন্তু আজ রবিবার সকাল থেকেই কাঠ ফাটা রোদ আর গরমে যেন অতিষ্ঠ হয়ে ওঠেছেন সাধারণ মানুষ। রবিবার দুপুর তিনটায় রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৪০.৩ ডিগ্রি সেলসিয়াস। আজকে সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ২৫ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।এটি বছরের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা বলে জানিয়েছেন রাজশাহী আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক কামাল উদ্দিন।

এদিকে রোদ আর তীব্র গরমে পিচঢালা পথ দিয়ে চলাও দায় হয়ে পড়েছে। রাস্তার গরম এসে লাগছে শরীরে। ফলে অতিষ্ঠ হয়ে উঠেছেন পথচারীরা।

আজ দুপুর দেড়টা পর্যন্ত রাজশাহীর তাপমাত্রা যা বিরাজ করছে, তাতে তিনটা নাগান ৪০ ডিগ্রি ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছিলো।

এদিকে রাজশাহীতে গত ২০ এপ্রিলের আগে টানা অন্তত ১৫ দিন ধরে একই হারে তীব্র গরম ও তাপদাহ বিরাজ করেছে। গত সপ্তাহেই আট বছর পর গত ১৬ মার্চ রেকর্ড তাপমাত্রা ছিল ৪১ দশমকি ২ ডিগ্রি সেলসিয়াস।

রাজশাহীর আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক আব্দুস সালাম সকালে বলেন, ‘রাজশাহীতে গত মঙ্গলবারও মৃদ তাপদাহ বিরাজ করেছে। কিন্তু গত বুধবার ভোরে ১৭ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টির পরে অনেকটা স্বস্তি ফিরে আসে জনজীবনেও। প্রকৃতিতেও শান্তির বাতাস বইতে শুরু করে অনেক দিন পরে। আজ আবার হঠাৎ তীব্র গরমে অতিষ্ঠ মানুষ।”

স/আর