হট জব

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ব্যাংকার সিলেকশন কমিটির মাধ্যমে সিনিয়র অফিসার (নিরীক্ষক) পদে ৫০ জনকে নিয়োগ  দেবে অগ্রণী ব্যাংক লিমিটেড। ১৭ আগস্ট থেকে শুরু হয়েছে অনলাইনে আবেদন। শেষ তারিখ ৬ সেপ্টেম্বর।  নিয়োগপ্রাপ্তরা ২০১৫ সালের জাতীয় বেতন স্কেল অনুসারে ২২০০০-৫৩০৬০ টাকা বেতন এবং ব্যাংকের নিয়মে অন্যান্য আর্থিক সুবিধা পাবেন।

 

আবেদনের যোগ্যতা : স্নাতক পাসসহ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট কোর্স করা থাকতে হবে। এসএসসি এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাগুলোয় ন্যূনতম দুটিতে প্রথম বিভাগ বা শ্রেণি বা সমমানের গ্রেড পয়েন্ট থাকতে হবে। অবশ্যই কম্পিউটার বিষয়ে কাজ জানা থাকতে হবে। শিক্ষাজীবনে কোনো তৃতীয় বিভাগ বা শ্রেণি বা সমমানের গ্রেড থাকা যাবে না। গ্রেডিং পয়েন্টে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ ৩.০০ বা তার বেশি প্রথম বিভাগ, জিপিএ ২.০০ থেকে ৩.০০-এর কম দ্বিতীয় এবং জিপিএ ১.০০ থেতে ২.০০-এর কম হলে তৃতীয় বিভাগ ধরা হবে। বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ৪ পয়েন্ট স্কেলে সিজিপিএ ৩.০০ বা বেশি হলে প্রথম বিভাগ বা শ্রেণি, ২.২৫ বা তার বেশি কিন্তু ৩.০০-এর কম দ্বিতীয়, ১.৬৫ বা তার বেশি কিন্তু ২.২৫-এর কম হলে তৃতীয় বিভাগ ধরা হবে। ৫ পয়েন্ট স্কেলে ৩.৭৫ বা তার বেশি প্রথম, ২.৮১৩ বা তার বেশি কিন্তু ৩.৭৫-এর কম দ্বিতীয় এবং ২.০৬৩ বা তার বেশি কিন্তু ২.৮১৩-এর কম হলে ধরা হবে তৃতীয় বিভাগ বা শ্রেণি। ‘ঙ’ লেভেল এবং ‘অ’ লেভেল পাস হলে দেশীয় সংশ্লিষ্ট শিক্ষাবোর্ড হতে ইস্যু করা সমমানের সার্টিফিকেট এবং বিদেশি বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি হলে দেশীয় সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় বা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে ইস্যু করা সমমানের সার্টিফিকেট অনুযায়ী ডিগ্রি ও ফলাফলের (শ্রেণি/বিভাগ/জিপিএ বা সিজিপিএ উল্লেখসহ) তথ্য দিতে হবে। ১ মার্চ ২০১৬ তারিখে বয়স হতে হবে সর্বোচ্চ ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর।

 

আবেদন যেভাবে : বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে (www.erecruitment.bb.org.bd)-এর online Application Form বাটনের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। অনলাইন আবেদন ফরমে পরীক্ষা নিয়ন্ত্রকের প্রকাশিত বিভিন্ন পরীক্ষার ফলাফলসহ তারিখ উল্লেখ করতে হবে। আবেদন করার নিয়ম ও শর্ত ওয়েবসাইটে পাওয়া যাবে। অনলাইনে আবেদন করার পর পাওয়া  ট্র্যাকিং নম্বরযুক্ত ফরমটি সংরক্ষণ করতে হবে। প্রার্থীর নাম, পিতা-মাতার নাম ও অন্যান্য তথ্য এসএসসি বা সমমানের সনদে যেভাবে লেখা আছে, অনলাইন ফরমে সেভাবে পূরণ করতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে জমা দিতে হবে প্রয়োজনীয় কাগজপত্র। চাকরিরত প্রার্থীদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি নিয়ে আবেদন করতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে চাকরিরতদের প্রয়োজনীয় কাগজপত্র পাঠাতে হবে নিয়োগকারী কর্তৃপক্ষের মাধ্যমে। আবেদনের সময় কোনো তথ্য বা সমস্যায় পড়লে ইমেইল করা যাবে এই (oa.query@bb.org.bd) ঠিকানায়।

 

পরীক্ষা পদ্ধতি : ব্যাংকার সিলেকশন কমিটি সচিবালয় থেকে জানা যায়, প্রথমেই বসতে হবে এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষায়। উত্তীর্ণদের নেওয়া হবে লিখিত রচনামূলক পরীক্ষা। সবশেষ নেওয়া হবে ভাইভা বা মৌখিক পরীক্ষা। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে জমা দিতে হবে প্রয়োজনীয় কাগজপত্র। চাকরিরত প্রার্থীদের কর্তৃপক্ষের অনুমতি নিয়ে আবেদন করতে হবে।

 

বিষয়ভিত্তিক প্রস্তুতি : এমসিকিউ এবং লিখিত রচনামূলক পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান ও চার্টার্ড একাউন্ট্যান্ট কোর্সের বিষয়ে প্রশ্ন করা হবে। অগ্রণী ব্যাংক সূত্রে জানা যায় সিনিয়র অফিসার (নিরীক্ষক) পদের পরীক্ষায় সরকারি সব ব্যাংকগুলোতে প্রায় একই প্রশ্ন করা হয়। সেজন্য অন্যান্য ব্যাংকের বিগত বছরের প্রশ্নগুলো দেখলে ভালো ধারণা পাওয়া যাবে। মাধ্যমিক শ্রেণির বাংলা, ইংরেজি, গণিত বইগুলোও খুব ভালো করে ঘাঁটতে হবে। নিজেকে আপডেট রাখতে হবে সাধারণ জ্ঞানে। পাশাপাশি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট কোর্সের নিরীক্ষা বিষয়ের অংশগুলোয় ভালো দখল রাখতে হবে। ব্যাংক জব পরীক্ষার সময় ব্যবস্থাপনা খুব গুরুত্বপূর্ণ বিষয়। বাজারে বিভিন্ন লেখকের সরকারি ব্যাংকের ব্যাংক নিয়োগ গাইড পাওয়া যায়। এসব গাইড বেশ সহায়ক এই পরীক্ষার প্রস্তুতির জন্য।

সূত্র: কালের কন্ঠ