‘হংকংকে রাজনৈতিক অধিকার থেকে বঞ্চিত করা উচিত নয় বেইজিংয়ের’

হংকংবিষয়ক তাইওয়ানের পার্লামেন্ট গ্রুপ বলছে, হংকংয়ের বাসিন্দাদের রাজনৈতিক অধিকার এবং বাকস্বাধীনতা থেকে বঞ্চিত করে এমন সব ধরনের চীনের পদক্ষেপ অবিলম্বে বন্ধ করা উচিত। তারা বলছেন, হংকংকে রাজনৈতিক অধিকার থেকে বঞ্চিত করা উচিত নয় বেইজিংয়ের।

হংকংবিষয়ক তাইওয়ানের পার্লামেন্ট গ্রুপ গঠন করা হয় চলতি মাসের মে মাসে। দেশটির আইনপ্রণেতা ফ্রেডি লিম এই গ্রুপ প্রতিষ্ঠা করেন। গ্রুপটিতে সদস্য রয়েছে ৫০ জন। তাইপেই টাইমস এই তথ্য জানিয়েছে। গ্রুপটির পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, সাংসদ ইউয়ান হংকংয়ের নাগরিকদের জন্য মানবিক সহায়তার ব্যবস্থাগুলো পর্যবেক্ষণ ও উন্নতি করবেন।

সম্প্রতি বেইজিং এক প্রস্তাব অনুমোদন করে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি মনে করা রাজনীতিবিদদের অযোগ্য ঘোষণা করার ক্ষমতা অঞ্চলটির সরকারকে দেয়। পরে হংকংয়ের রাজনীতিবিদদের অযোগ্য ঘোষণা করার নতুন প্রস্তাবটি অনুমোদন করেছে চীনের ন্যাশনাল পিউপিল’স কংগ্রেসের স্টান্ডিং কমিটি। এরপর হংকংয়ের গণতন্ত্রপন্থী চার জন বিরোধী দলীয় আইনপ্রণেতাকে বহিষ্কার করে হংকং। এই বহিষ্কারাদেশ তাৎক্ষণিকভাবে কার্যকর হয়েছে। কার্যকরের শুরু হয় গণপদত্যাগ। গণতন্ত্রপন্থী ১৫ জন বিরোধী দলীয় আইনপ্রণেতা পদত্যাগ করেন।

উল্লেখ্য, হংকংয়ের ৭০ আসনের পার্লামেন্টে গণতন্ত্রপন্থী আইনপ্রণেতাদের রয়েছে ১৯টি আসন। তাদের কাউকে অযোগ্য ঘোষণা করা হলে তারা সকলেই সম্প্রতি গণপদত্যাগের ঘোষণা দিয়ে রেখেছেন।

 

সূত্রঃ কালের কণ্ঠ