স্বাস্থ্যবিধি মেনে কাবা প্রাঙ্গণে নামাজ

করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে কাবা প্রাঙ্গণে নামাজ ও অন্যান্য অনুষ্ঠানিকতা চলছে। মাস্ক পরে সামাজিক দূরত্ব বজায় রেখে নামাজ আদায় করছেন সব মুসল্লি। পবিত্র মসজিদুল হারামে আগত মুসল্লি ও ওমরাযাত্রীদের জন্য বেঁধে দেওয়া হয় নানা বিধি-নিষেধ। এ ছাড়া জীবাণুমুক্ত রাখতে প্রতিদিন ১০ বার ধোয়া হয় মসজিদ প্রাঙ্গণ।

গতকাল শুক্রবার (১৪ জানুয়ারি) স্বাস্থ্যবিধি মেনে সম্পন্ন হয়েছে জুমার নামাজ। পবিত্র মসজিদুল হারামে জুমার নামাজ পড়িয়েছেন শায়খ ড. সালিহ বিন হুমাইদ। আর পবিত্র মসজিদে নববিতে জুমার নামাজ পড়িয়েছেন শায়খ ড. আবদুল মুহসিন বিন মুহাম্মদ আল কাসিম।

করোনা সংক্রমণের হার বেড়ে চলছে সৌদি আরবে। গত ৩০ ডিসেম্বর থেকে পবিত্র কাবা প্রাঙ্গণে সামাজিক দূরত্ব বজায় রেখে পথনির্দেশক স্টিকার লাগানো হয়। সামাজিক দূরত্ব রক্ষা, মাস্ক পরা, হাত ধৌত করা, জায়নামাজ নেওয়াসহ সব ধরনের সতর্কতামূলক পদক্ষেপ অনুসরণ বাধ্যতামূলক করা হয়। পবিত্র মসজিদুল হারামে আগত মুসল্লি ও ওমরাযাত্রীদের জন্য বেঁধে দেওয়া হয় নানা নিয়ম। এ ছাড়া জীবাণুমুক্ত রাখতে প্রতিদিন ১০ বার ধোয়া হয় মসজিদ প্রাঙ্গণ।

গত বছরের ১৭ অক্টোবর সামাজিক দূরত্ব ও মাস্ক পরাসহ করোনা বিষয়ক বিধি-নিষেধ শিথিল করে সৌদি আরব। ওই সময় মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে আগের মতো মুসল্লিদের দিয়ে পুরোপুরি ধারণের অনুমোদন দেয় সৌদি সরকার।

এর আগে ২০২০ সালের ২৭ ফেব্রুয়ারি করোনা মহামারির প্রাদুর্ভাবের পর সতর্কতামূলক কঠোর বিধি-নিষেধ জারি করে সৌদি আরব। তখন ওমরাহ পালনে সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হয়। এরপর জরুরি অবস্থা জারি করে সব ধরনের কার্যক্রম বন্ধ করার পাশাপাশি সব অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট পরিষেবা স্থগিত করা হয়েছিল। পরবর্তী সময়ে ধাপে ধাপে সীমিত পরিসরে ওমরাহ ও হজ কার্যক্রমের ব্যবস্থা করা হয়।

সূত্র : সৌদি গেজেট