স্পিনারদের লড়াইয়ের পর আফিদের হার

স্পোর্টস ডেস্ক :
আগের দিনে আশার আলো হয়ে থাকা ইরফান শুক্কুর ফিরলেন দ্রুতই। এরপর বড় হলো না বাংলাদেশের রানও। প্রথম ইনিংসে হতাশার ব্যাটিংয়ের পর দ্বিতীয়টিতে এসে প্রায় তিনশ ছোঁয়া সংগ্রহ পায় স্বাগতিকরা। ওই রান তাড়া করতে নামা সফরকারীদের ভয় ধরালেও শেষ অবধি হারতেই হয়েছে আফিফ হোসেন ধ্রুবর দলকে।

সিলেটের একাডেমি মাঠে তিনটি চারদিনের ম্যাচের দ্বিতীয়টিতে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের কাছে ৩ উইকেটে হেরে গেছে বাংলাদেশ ‘এ’ দল। নিজেদের প্রথম ইনিংসে ২৩০ রানে অলআউট হয় বাংলাদেশ। জবাব দিতে নেমে ৩৪৫ রান করে ক্যারিবীয়রা। এরপর স্বাগতিকরা দ্বিতীয় ইনিংসে অলআউট হয় ২৯৭ রানে। এরপর ১৯০ রানের লক্ষ্য তিন উইকেট হাতে রেখে টপকে যায় সফরকারীরা।

৬ উইকেট হারিয়ে ২৭৪ রান নিয়ে শেষদিন শুরু করেছিল বাংলাদেশ। ইরফান শুক্কুর ৬৪ ও নাঈম হাসান অপরাজিত ছিলেন ১৪ রানে। এদিন এই জুটি থেকে ১৩ রান পায় স্বাগতিকরা। ২ চারে ৩৬ বলে ১৭ রান করে জাইর ম্যাক অ্যালিস্টারের বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ দেন তিনি।

তার বিদায়ের পর তানজিম হাসান সাকিবও দ্রুতই আউট হন। ৮ বলে তিনি করেন ৪ রান। দলের নবম ব্যাটার হিসেবে সাজঘরে ফেরত যান শেষ ভরসা ইরফান। এর আগে এই ব্যাটার ১২ চারে ১০৬ বলে ৭২ রান করেন। সিনক্লেয়ারের বলে ক্যাচ দিয়ে আউট হন তিনি। তার বিদায়ের পর এগোয়নি বাংলাদেশের ইনিংস। শেষদিনে কেবল ২১ রান যোগ করতে পারে বাংলাদেশ।

রান তাড়া করতে নেমে ভালোই বিপদে পড়েছিল ওয়েস্ট ইন্ডিজ। বিশেষত বাংলাদেশের স্পিনারদের সামলাতে হিমশিম খায় তারা। শুরুটা হয় নাঈম হাসানকে দিয়ে। ১৫ বলে ১২ রান করা কিরিক ম্যাকেঞ্জি ক্যাচ দিয়ে আউট হন। তার উদ্বোধনী সঙ্গী তেগনারায়ন চন্দরপলের উইকেট নেন আরেক স্পিনার সাইফ হাসান। ৬৬ বল খেলে এই ব্যাটার করেন ২২ রান।

এর আগেই সাইফ আউট করেন রেমন রিফারকে। ৪১ বলে ২২ রান করা এই ব্যাটারের ক্যাচ নিজেই ধরেন তিনি। সাইফ-নাঈমের দেওয়া চাপ আরও বাড়িয়ে দেন স্পিনার তানভীর ইসলাম। ১৫ বলে ৪ রান করা স্টিভেন অ্যাথেনজি ও ৭ বলে ২ রান করা কেসি কার্থিকে সাজঘরে ফেরান তিনি। ৭০ রানে ৫ উইকেট হারিয়ে বেশ ভালো বিপদেই পড়ে সফরকারীরা।

এরপরই জুটি গড়ে ফেলেন ব্রেন্ডন কিং ও জশুয়া ডি সিলভা। এই জুটি ধীরে ধীরে ম্যাচ নিজেদের দিকে নিয়ে আসে। দুজনের ৭৬ রানের জুটি ভাঙেন তানভীর ইসলামই। ৬ চার ও ২ ছক্কায় ৭৮ বলে ৫৪ রান করা ব্রেন্ডনকে আউট করেন তিনি। এরপর ব্যাটিংয়ে নামা সিনক্লেয়ারকেও আউট করেন তিনি।

কিন্তু তাতেও কোনো কাজ হয়নি। ৫৪ বলে ৪৭ রান নিয়ে জশুয়া ডি সিলভা ও ২০ বলে ২২ রান করা আকিম জর্ডান অপরাজিত থেকে ম্যাচ জেতান ওয়েস্ট ইন্ডিজকে। বাংলাদেশের পক্ষে ১৩ ওভারে ১ মেডেনসহ ৫২ রান দিয়ে ৪ উইকেট নেন তানভীর ইসলাম। সাইফ হাসান ছয় ওভার দুটি ও নাঈম হাসান নেন বাকি এক উইকেট।