স্ট্রোক রোগীর চিকিৎসায় ফিজিওথেরাপি

লেখকের ফাইল ছবি

এম.এম.ডি আনোয়ারুল ইসলাম:

বর্তমান সময়ে তরুণ বয়সে স্ট্রোকের সংখ্যা আশংকাজনকভাবে বেড়ে গেছে। স্ট্রোক হলো একটি রোগ যেখানে মস্তিষ্কের রক্ত সরবরাহের বিঘ্নতার জন্য কোষের মৃত্যু ঘটে। ১৯৭০ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্ট্রোকের সংজ্ঞা নির্ধারণ করেছিল এভাবে, স্ট্রোক হলো মস্তিষ্কের রক্তবাহের ত্রুটির ফলে উদ্ভত স্নায়বিক ঘাটতি যা ২৪ ঘন্টার বেশি সময় ধরে বিদ্যমান থাকে বা ২৪ ঘন্টার মধ্যে মৃত্যুর মাধ্যমে পরিসমাপ্তি ঘটে।মস্তিষ্কে যদি স্ট্রোক ঘটে মস্তিষ্কের টিস্যুর অংশ তার রক্ত সরবরাহ থেকে বঞ্চিত হয় ।যার ফলে মস্তিষ্কের কোষগুলি তাদের অক্সিজেন সরবরাহ হারায় । এটি সাধারণত ব্লকেজ বা ফেটে যাওয়া রক্তনালী দ্বারা সৃষ্ট হয়। অক্সিজেন ছাড়া, মস্তিষ্কের কোষ কয়েক মিনিটের মধ্যে অপূরণীয় ক্ষতি হতে পারে। স্ট্রোক একটি সম্ভাব্য জীবন পরিবর্তনকারী ঘটনা যা দীর্ঘস্থায়ী শারীরিক এবং মানসিক প্রভাব ফেলতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, প্রতি বছর বিশ্বব্যাপী ১৫ মিলিয়ন মানুষ স্ট্রোকে আক্রান্ত হয়। এর মধ্যে ১০ মিলিয়ন মারা যায় এবং আরও ৫ মিলিয়ন স্থায়ীভাবে পঙ্গু হয়ে যায়।২০১৩ সালে প্রায় ৬৯ লাখ লোকের রক্তসংরোধজনিত স্ট্রোক ও ৩৪ লাখ লোকের রক্তক্ষরণজনিত স্ট্রোক হয়েছিল। ২০১০ সালের গ্লোবাল বার্ডেন অফ ডিজিজ স্টাডি প্রস্তাব করেছে যে স্ট্রোক বিশ্বব্যাপী মৃত্যুর দ্বিতীয় প্রধান কারণ এবং অকাল মৃত্যু এবং অক্ষমতার তৃতীয় প্রধান কারণ । অনেক কারণ স্ট্রোকের ঝুঁকি বাড়াতে পারে। সম্ভাব্য চিকিত্সা যোগ্য স্ট্রোকের ঝুঁকির কারণগুলির মধ্যে রয়েছে: উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস মেলিটাস , হাইপারকোলেস্টেরলেমিয়া, শারীরিক নিষ্ক্রিয়তা , স্থুলতা , এবং ধূমপান।

স্ট্রোককে দুটি প্রধান ভাগে ভাগ করা যায়:একটি ইস্কেমিক স্ট্রোক, যা মস্তিষ্কের একটি নির্দিষ্ট এলাকায় রক্ত প্রবাহের বাধার কারণে ঘটে। ইস্কেমিক স্ট্রোক সমস্ত স্ট্রোকের ৮৫% জন্য দায়ী।স্ট্রোকের ১৫% হল হেমোরেজিক স্ট্রোক যা রক্তনালী ফেটে যাওয়া অর্থাৎ তীব্র রক্তক্ষরণের কারণে হয়। স্ট্রোকের লক্ষণ ও উপসর্গগুলির মধ্যে রয়েছে : সাধারণত যেসব উপসর্গ দেখা যায়ঃমাথা ঘুরানো, হাটতে অসুবিধা হওয়া, ভারসাম্য রক্ষায় অসুবিধা হওয়া, কথা বলতে সমস্যা হওয়া ,অবশ, দুর্বলতা লাগা, শরীরের এক পাশ অকেজো হওয়া,চোখে ঘোলা লাগা, অন্ধকার লাগা বা ডাবল দেখা,হঠাৎ খুব মাথা ব্যথা৷

কীভাবে বুঝবেন রোগী স্ট্রোক করেছে?
ইউনাইটেড কিংডমের অ্যাম্বুলেন্স কর্মীদের দ্রুত স্ট্রোক নির্ণয় করতে সাহায্য করার জন্য 1998 সালে FAST পরীক্ষাটি ডিজাইন করা হয়েছিল। এটি স্ট্রোকের সবচেয়ে সাধারণ উপসর্গগুলিকে বিবেচনা করে এবং খুব অল্প প্রশিক্ষণের মাধ্যমে দ্রুত স্ট্রোকের মূল্যায়ন করতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে। সেগুলি হল রোগীকে দাঁত বের করে হাসতে বলবেন, দেখবেন মুখের কোন পাশ অবশ বা ঝুলে পড়ে কিনা।দুই হাত সোজা মাথার উপরে উঠাতে বলবেন, দেখবেন পারে কিনা।পুরো একটি বাক্য বলতে বলবেন, দেখবেন স্পস্ট শুনে একই কথা আবার বলতে পারে কিনা৷

কীভাবে ফিজিওথেরাপি স্ট্রোক রোগীদের সাহায্য করতে পারে?
শরীরের অন্যান্য কোষ থেকে মস্তিষ্কের কোষগুলি ভিন্ন, যদি মস্তিষ্কের কোষগুলি অপরিবর্তনীয়ভাবে ক্ষতিগ্রস্ত হয় তবে তারা নিজেকে নিরাময় করতে অক্ষম। মস্তিষ্ক, তবে, খুব অভিযোজনযোগ্য এবং মস্তিষ্কের অঞ্চলগুলি ক্ষতিগ্রস্ত এলাকাগুলির জন্য ক্ষতিপূরণের জন্য নতুন কাজ শিখতে সক্ষম (নিউরোপ্লাস্টিসিটি)। ফিজিওথেরাপি এই শিক্ষাকে উৎসাহিত করে এবং শরীরকে স্বাভাবিক নড়াচড়ার ধরণগুলি পুনরায় শিখতে সাহায্য করে।ফিজিওথেরাপি স্ট্রোকের পরে পুনর্বাসনের একটি গুরুত্বপূর্ণ অংশ। ফিজিওথেরাপি কার্যকরী চিকিৎসা আপনাকে আপনার স্ট্রোক থেকে যতটা সম্ভব পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে।

ফিজিওথেরাপি খুবই কার্যকরী এবং স্ট্রোকের রোগীর জন্য ভালো ফলাফলের চাবিকাঠি। স্ট্রোকের চিকিৎসার অন্যতম একটি দিক হলো স্ট্রোক পুনর্বাসন প্রক্রিয়ার মাধ্যমে হারানো কার্যক্ষমতা পুনরুদ্ধার করা; তবে পৃথিবীর অনেক দেশেই এই সুবিধাটি নেই।ফিজিওথেরাপি স্ট্রোকের পরে নড়াচড়ার ক্ষতি পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে। এটি আপনাকে শক্তি এবং ভারসম্য পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে, আপনাকে যতটা সম্ভব স্বাধীন হতে সক্ষম করে। স্ট্রোকের তীব্রতার উপর নির্ভর করে, ফিজিওথেরাপি আপনার পেশী নিয়ন্ত্রণ এবং শক্তি ফিরে পেতে সাহায্য করতে পারে। গবেষণায় বলা হয়েছে যে স্ট্রোকের ২৪ ঘণ্টার মধ্যে দ্রুত চিকিৎসা রোগীর ফলাফলের উন্নতি করে।আপনার ফিজিওথেরাপিস্ট আপনাকে যতটা সম্ভব মোবাইল এবং যতটা সম্ভব স্বাধীন হতে সাহায্য করার জন্য আপনাকে একটি পুনর্বাসন প্রোগ্রাম সরবরাহ করবে। আপনার পুনর্বাসনের অংশ হিসাবে, আপনার ফিজিওথেরাপিস্ট আপনার নির্দিষ্ট প্রয়োজন অনুসারে চিকিৎসা প্রদান করবে।

লেখক : সিনিয়র ফিজিওথেরাপিস্ট
ফিজিক্যাল মেডিসিন এন্ড রিহ্যাবিলিটেশন বিভাগ
রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল, রাজশাহী ও 

সদস্য,  রাজশাহী ফিজিওথেরাপি পেশাজীবী পরিষদ

এএইচ/এস