বুধবার , ২৮ আগস্ট ২০১৯ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

স্ট্রোক থেকে বাঁচালো ঘড়ি!

Paris
আগস্ট ২৮, ২০১৯ ১০:৪১ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

হাঁপানির জন্য শ্বাস নিতে কষ্ট হলে স্ট্রোক বা হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। তবে অ্যাপেল ওয়াচ সিরিজ ফোর নামের একটি ঘড়ি নাকি আগাম সংকেত দিয়ে স্ট্রোক থেকে অনেকে মানুষের জীবন বাঁচিয়েছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের আলাবামার এক নারী এমনটাই দাবি করেছেন। তিনি জানিয়েছেন, ঘড়িটি হাতে থাকার কারণে এ যাত্রায় তার জীবন বেঁচে গেছে।

অ্যানে রোউই নামের ওই নারীর দাবি, অনেক বছর ধরে হাঁপানিতে ভুগছিলেন তিনি। কিছুদিন ধরে শারীরিক অবস্থা এতটাই খারাপ হয় তার যে এক ঘর থেকে অন্য ঘরে যেতেও নিঃশ্বাস নিতে কষ্ট হতো।

গত বছর বড়দিনে স্বামীর কাছ থেকে অ্যাপেলের ঘড়িটি উপহার পেয়েছিলেন তিনি। অসুস্থ হ্ওয়ার পরে সেই ঘড়ি হাতে নিয়ে একদিন ইসিজি ফিচারটি ঘেঁটে দেখেন। ঘড়িতে তিনি দেখতে পান হাঁপানির জন্য তার যে শ্বাস নিতে কষ্ট হচ্ছে সেটা জানিয়ে দিচ্ছে ওই ঘড়ি। ঘড়িটি এও জানিয়ে দেয়, তার আট্রিয়াল ফাইব্রিলেশন রয়েছে।

এ সমস্যার কারণে হৃৎপিণ্ড একই সঙ্গে শরীরের অনেক অংশে নাড়া দেয়। এতে ঠিকভাবে নিঃশ্বাস নিতে কষ্ট হয়। ফলে সহজেই স্ট্রোক বা হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। বেশ কয়েকবার পরীক্ষার পরও ডিজিটাল ঘড়িটি একই সমস্যা দেখায় রোউইকে। পরে সকর্ত হয়ে তিনি চিকিৎসকের শরণাপন্ন হন। চিকিৎসকরা পরীক্ষা করার পর নিশ্চিত হন তার আর্টিয়াল ফাইব্রিলেশন আছে।

চিকিৎসকরা রোউইকে জানান, দ্রুত শনাক্ত হওয়ায় তিনি স্ট্রোক থেকে বেঁচে গেছেন।

সর্বশেষ - বিজ্ঞান ও প্রযুক্তি