স্টেশনে মৃত মায়ের সঙ্গেই খুনসুটি ছোট্ট ‘যিশু’র

মর্মান্তিক বললেও বুঝি কম বলা হয়। বিদেশ বিভূঁইয়ে লকডাউনে কাজ নেই। বাড়ি ফিরতে চাইছেন পরিযায়ী শ্রমিকেরা। কিন্তু শ্রমিকদের ফেরা ঘিরে বারেবারেই সামনে আসছে হৃদয় বিদারক চিত্র। এবার ঘটনাস্থল বিহারের মুজফফরপুর। স্টেশনে পড়ে থাকা মৃত মায়ের সঙ্গে খেলছে। মাকে ডাকার চেষ্টা করছে দেড় বছরের এক শিশু। ভিডিও দেখে চোখের জলে বাঁধ দিতে পারেননি অনেক নেটিজেনেরা।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার হওয়া ভিডিওতে দেখা যাচ্ছে, স্টেশনে পড়ে রয়েছে এক মৃত মহিলা। তার গায়ে রয়েছে একটা পাতলা চাদর। দেড় বছরের শিশু বোঝে না মৃত্যু, জানে না তাঁর মা আর কোনওদিনই ফিরবে না। সে খেলছে মৃত মায়ের সঙ্গেই। কখনও সে ঢুকতে চাইছে সেই চাদরের মধ্যে। আবার কখনও ডাকছে মা-কে। আবার কখনও তাঁর মা-কে চাদর দিয়ে ঢেকে দিচ্ছে সে।

জানা গিয়েছে, ওই মহিলা এক পরিযায়ী শ্রমিক পরিবারের সদস্য। কেন্দ্রীয় সরকারের শ্রমিক স্পেশ্যাল ট্রেনে করে গুজরাত থেকে ফিরছিলেন তিনি। রবিবার ট্রেনে উঠ্যেছিলেন তিনি। কিন্তু আর বাড়ি ফেরা হল না তাঁর। ট্রেনের মধ্যেই গরম ও খিদে তেষ্টায় অসুস্থ হয়ে মৃত্যু হয় তাঁর। এই ঘটনা ঘটেছে সোমবারে।

এর আগে লকডাউনের মধ্যে বাড়ি ফিরতে গিয়ে বারেবারে মৃত্যুর মুখোমুখি হয়েছে বেশ কিছু পরিযায়ী শ্রমিক। কেউ ট্রেন ট্রাক ধরে ফিরতে গিয়ে বিপদে পড়েছেন, কোনও পরিযায়ী শ্রমিকদের আবার ট্রাক উলটে গিয়ে মৃত্যু হয়েছে। পরিযায়ী শ্রমিকদের মৃত্যু যেন নিত্যদিনের সংবাদ হয়ে উঠছিল। শ্রমিক স্পেশ্যাল ট্রেন চালু হওয়ার পরেও অবস্থা যে বিশেষ বদল হয়নি তারই জ্বলন্ত দৃষ্টান্ত বিহারের মজফরপুরের ঘটনা।