স্টাম্পে বল লাগলেও আউট হলেন না স্টোকস!

ক্রিকেট মাঝেমধ্যেই নানারকম অদ্ভুত ঘটনার জন্ম দেয়। যেগুলোকে স্রেফ ভাগ্যের জোর ছাড়া কিছু বলা যায় না। যেমন আজ শুক্রবার অ্যাশেজের চতুর্থ টেস্টের তৃতীয় দিন এমন ঘটনা ঘটল যা ভাগ্য ভাল না থাকলে কোনো দিন সম্ভবই না। বল এসে নাড়িয়ে দিল স্টাম্প, আম্পায়ার আউটও দিলেন, কিন্তু তবু আউট হলেন না ইংল্যান্ডের অল-রাউন্ডার বেন স্টোকস!

ক্যামেরন গ্রিনের বল এসে লাগে স্টোকসের অফস্টাম্পে। স্টাম্প নড়লেও বেল পড়েনি। মাঠের আম্পায়ার আউটের সিদ্ধান্ত দেন। কিন্তু সেটা এলবিডব্লিউ নাকি বোল্ড- তা বোঝা যায়নি। কাল বিলম্ব না করে স্টোকস রিভিউ নেন। তৃতীয় আম্পায়ার দেখেন বল স্টোকসের পা কিংবা ব্যাট কোথাও লাগেনি। বল লেগেছে স্টাম্পে। কিন্তু বেল পড়েনি। তৃতীয় আম্পায়ার তখন স্টোকসকে নট আউট ঘোষণা কারেন। সেই সময় স্টোকসের মুখের হাসি ছিল দেখবার মতো।

পরে ইংল্যান্ডের হয়ে ওই ইনিংসে ৬৬ রান করে নাথন লায়নের বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন স্টোকস। তার ইনিংস ছাপিয়ে আলোচনায় চলে এসেছে স্টাম্পে বল লেগে বেল না পড়া। এমন অদ্ভুত ঘটনা ক্রিকেট বিশ্বে খুব কমই ঘটে। অস্ট্রেলিয়ার এক ক্রিকেটার স্টাম্পে বেশ কয়েকবার টোকা মেরেও দেখেন বেল পড়ে কিনা। কিন্তু তাতে বেল পড়েনি! এই ঘটনা দেখে দীনেশ কার্তিক টুইটারে লিখেন, ‘যখন নিজের অফস্টাম্পের উপর তোমার অগাধ ভরসা এবং অফস্টাম্পও তোমার উপর ভরসা রাখে।’

 

সূত্রঃ কালের কণ্ঠ